১৬ জানুয়ারি ২০২২, ১৫:৪৮

উত্তাল শাবি ক্যাম্পাস, অবরুদ্ধ ভিসি

উত্তাল শাবি ক্যাম্পাস, অবরুদ্ধ ভিসি  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) চলমান আন্দোলনে অবরুদ্ধ আছেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। রবিবার (১৬ জানুয়ারি) বেলা ৩টার দিকে নিজ কার্যালয়ের সামনে থেকে উপাচার্য বের হলে আন্দোলনরত শিক্ষার্থীরা সেখানে যান।

পরে উপাচার্য সামনের দিকে এগিয়ে গেলে শিক্ষার্থীরাও পেছনে পেছনে গিয়ে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে তাকে অবরুদ্ধ করে রাখেন। এখন উপাচার্য সেখানে অবস্থান করছেন। বাইরে শিক্ষার্থীরা দাবি আদায়ে বিক্ষোভ করছেন।

আরও পড়ুন: টানা চতুর্থ দিনের মতো শাবিপ্রবিতে ছাত্রীদের আন্দোলন অব্যাহত

এর আগে, গতকাল  শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ছাত্রীদের আন্দোলনে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের অতর্কিত হামলার পর আবাসিক ছাত্রীরা এ আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে দাবি মেনে নেয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন।

এরই প্রেক্ষিতে আজ রবিবার (১৬ জানুয়ারি) সকাল আটটা থেকে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে রাস্তা অবরোধ করে অবস্থান করছিলেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন: ক্লাস-পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীদের মূল ফটকে অবস্থান

সকাল থেকে গোল চত্বরে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের মুখে ‘এসো ভাই এসো বোন গড়ে তুলি আন্দোলন’, ‘স্বৈরাচার দুর্ব্যবহার মানিনা মানব না’, ‘যে প্রভোস্টের ঠেকা নাই সেই প্রভোস্টের দরকার নাই’, ‘প্রক্টর থাকতে হামলা কেন? জবাব চাই দিতে হবে’ প্রভৃতি স্লোগান শোনা যায়।

বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে ছাত্রীরা বলেন, আমাদের মূল দাবি প্রভোস্ট বডির পদত্যাগ। শান্তিপূর্ণ আন্দোলনে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র হলের প্রভোস্ট সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু তারা কোনো জবাবদিহি করেনি। আমরা জবাবদিহিতা চাই। হামলা করার প্রতিবাদে কাল (আজ) থেকে ক্লাস ও পরীক্ষা বর্জন থাকবে।