লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ায় শিক্ষার্থী বহিষ্কারের খবর সঠিক নয়: হাবিপ্রবি কর্তৃপক্ষ

হাবিপ্রবি ক্যাম্পাস
হাবিপ্রবি ক্যাম্পাস  © ফাইল ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ায় শিক্ষার্থী বহিষ্কারের’ খবর সঠিক নয় বলে জরুরি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখা। ওই শিক্ষার্থীরা রুটিন অনুযায়ী সব পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এমনকি ওই পরীক্ষাটিতেও নিয়ম অনুযায়ী অংশ নিতে পারবে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি শিকদার।

এতে বলা হয়, ২৭ সেপ্টেম্বর বিএসসি ফুড অ্যান্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং ডিগ্রির লেভেল ১ সেমিস্টার ১ এর সিএইচই-১১১ (কেমিস্ট্রি-১) কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষা বিষয়ে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ‘লুঙ্গি পরে পরীক্ষা দেওয়ার অভিযোগে ৫ শিক্ষার্থী বহিষ্কার’ শিরোনামে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়েছে, যা সঠিক নয়। ওই পরীক্ষায় পরীক্ষার্থীদের জুম কানেক্টিভিটি ও ক্যামেরা প্লেসিংয়ের সমস্যাজনিত কারণে সাময়িকভাবে বিরত রাখা হয়েছিল। তারা ওই সেমিস্টারের পরবর্তী পরীক্ষাসমূহে রুটিন মোতাবেক নির্দিষ্ট তারিখ ও সময়ে এবং ২৭-০৯-২০২১ তারিখের পরীক্ষাটিতে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্য, অনলাইনে পরীক্ষা চলাকালে লুঙ্গি পরে শিক্ষকের সঙ্গে বাজেভাবে তর্কে জড়ানোয় বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি বিভাগের ৩ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়। অভিযোগ ওঠে তাদের লুঙ্গি পড়ার কারণে বহিষ্কার করা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য ও সংশ্লিষ্ট শিক্ষকরা জানান, অনলাইনে পরীক্ষা হলেও শালীন পোষাক পরিধান, সুশৃঙ্খল ব্যবহারসহ বিভিন্ন বিষয়ে নির্দেশনা ছিল। এরপরও ওই শিক্ষার্থীরা বাজেভাবে শিক্ষকদের সঙ্গে তর্কে জড়ান। অনলাইন পরীক্ষার নীতিমালা অনুসরণ না করায় এবং খারাপ ব্যবহারের কারণে তাদের জুম থেকে বের করে দেওয়া ও বহিষ্কার করা হয়।


সর্বশেষ সংবাদ