হাবিপ্রবি উদ্ভাবিত মাল্টিক্রপ ড্রায়ার পরিদর্শনে কেজিএফ'র প্রতিনিধিদল

মাল্টিক্রপ ড্রায়ার পরিদর্শন করছেন কেজিএফ’র প্রতিনিধিদল
মাল্টিক্রপ ড্রায়ার পরিদর্শন করছেন কেজিএফ’র প্রতিনিধিদল  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাজ্জাত হোসেন সরকার নেতৃত্বে উদ্ভাবিত ‘HSTU Multi-crop Dryer’ পরিদর্শন করেছেন কৃষি গবেষণা কাউন্সিল (কেজিএফ) এর প্রতিনিধিদল।

পরিদর্শন শেষে সংক্ষিপ্ত বক্তব্যে এসিআই এ্যাগ্রোবিজনেস লিমিটডের ম্যানেজিং ডাইরেক্টর এবং সিইও ড. এফ এইচ আনসারী বলেন, আমরা চায়না থেকে ২০০টি শস্য শুকানোর মেশিন ক্রয় করেছি। অথচ আমাদের দেশের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবিত এই ড্রায়ার মেশিন সম্পর্কে আমাদের জানা ছিলো না। আমরা পুরো মেশিনটি দেখলাম, সাথে আমাদের কোম্পানির ইঞ্জিনিয়ার ও এসেছেন আমরা খুবই আশাবাদী এই মেশিনটি নিয়ে।

কেজিএফ প্রতিনিধি শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আমাদের গবেষকগণ কাজ করে যাচ্ছেন। অনেক গবেষণা করে এ ধরণের মেশিন উদ্ভাবন করতে হয়। তিনি এর সাথে জড়িত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিএআরসি এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার বলেন কেজিএফ এর অর্থায়নে পরিচালিত এই প্রকল্পটি সরজমিনে পরিদর্শনের জন্যই আমাদের আসা। আমি এর উদ্ভাবকসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। এটি কিভাবে কৃষকদের মাঝে প্রান্তিক পর্যায়ে অল্প খরচে ছড়িয়ে দেয়া যায় সেই নিয়ে আমরা কাজ করবো। বিশেষ করে বর্ষা মৌসুমে আর্দ্রতার কারণে কৃষকরা ভুট্টাসহ বিভিন্ন দানা জাতীয় ফসল নিয়ে বিপদে পড়ে যান। অনেকেই লোকসানের শিকার হন। এই ড্রায়ার মেশিন তাদের অনেক উপকারে আসবে।

হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম কামরুজ্জামান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার কৃষিবান্ধব সরকার। তার ঐকান্তিক প্রচেষ্টায় দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। এরই ধারাবাহিকতায় কৃষিতে এই মেশিন গুরুপ্তপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করি।

তিনি বলেন, এই প্রজেক্টটি সরকারের কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের ভুর্তুকি খাতের অন্তর্ভুক্ত হলে এসডিজি অর্জনে ভূমিকা রাখবে। পাশাপাশি সামনে কৃষি গবেষণা ফাউন্ডেশন এ ধরণের প্রজেক্টে আরও বেশি বেশি অর্থায়ন করবে বলে আমি আশা রাখি। এ সময় তিনি উপস্থিত অতিথিবৃন্দসহ HSTU Multi-crop Dryer প্রজেক্ট এর পিআই হাবিপ্রবির ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সাজ্জাত হোসেন সরকারসহ এই প্রজেক্টের সাথে জড়িত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

শস্য শুকানোর উদ্ভাবিত প্রযুক্তিটি সরেজমিনে পরিদর্শন শেষে বিকাল ৩ থেকে হতে ৫টা পর্যন্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিআইপি কনফারেন্স রুমে হাবিপ্রবির ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড.এম.কামরুজ্জামান এর সভাপতিত্বে কৃষি বিষয়ক চারটি অনুষদের ডীনবৃন্দ/মনোনীত প্রতিনিধিগণ নিজ নিজ অনুষদের গবেষণা সামর্থ্য, চলমান গবেষণা প্রকল্প এবং ভবিষৎ গবেষণা পরিকল্পনা উপস্থাপন করেন।

কেজিএফ’র জেনারেল কমিটির আগত সদস্যগণ বিভিন্ন প্রকল্প দেখে সন্তোষ প্রকাশ করেন এবং নতুন নতুন প্রকল্পে অর্থায়নের আশ্বাস প্রদান করেন।

এ সময় হাবিপ্রবি ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. এম. কামরুজ্জামান এ বিশ্ববিদ্যালয়কে শিক্ষা ও গবেষণায় এগিয়ে নিতে সকলকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করার আহবান জানান।

মাল্টি ড্রায়ার ক্রপ পরিদর্শনে প্রতিনিধি দলের সাথে ছিলেন বিএআরআই’র মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক মো. আসাদুল্লাহ, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা, হরটেক্স ফাউন্ডেশনের ম্যানেজিং ডাইরেক্টর মো. মনজুরুল হান্নান, কান্ট্রি রিপ্রেজেনটেটিভ অব ইরি বাংলাদেশ ড. হুমনাথ ভান্ডারী, এসিআই এ্যাগ্রোবিজনেস লি. এর ম্যানেজিং ডাইরেক্টর এবং সিইও ড. এফ এইচ আনসারী, এগ্রিকনসার্ন লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক ড. শেখ আব্দুল কাদের, উইন ইনকরপোরেট এবং উইন মিয়াকী এর ড. কাশফীয়া আহম্মেদ এবং কেজিএফ এর সি. প্রোগ্রাম স্পেশালিস্ট (চুক্তিভিত্তিক) ড. তপন কুমার দে, HSTU Multi-crop Dryer এর কো পিআই অধ্যাপক ড. মফিজউল ইসলাম, সহকারী অধ্যাপক মোঃ আব্দুল মোমিন শেখ এবং প্রকৌশলী মোঃ এজাদুল ইসলাম, শাহরিয়ার আলম ও হাসান তারেক মন্ডল প্রমূখ।


সর্বশেষ সংবাদ