২০ বছরে রাবিপ্রবি

দুইটি শ্রেণিকক্ষের বিশ্ববিদ্যালয়টির আয়তন এখন ৬৪ একর

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবির) আজ ২০ বছরে পা রাখলো। বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী ২০০১ সালের ১৫ জুলাই রাবিপ্রবি প্রতিষ্ঠা হয়। তবে ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু হয়।

প্রথম দিকে শাহ্ বহুমুখী বিদ্যালয়ের দুটি শ্রেণিকক্ষ ভাড়া নিয়ে বিশ্ববিদ্যালয়টির শিক্ষা কার্যক্রম শুরু হয়। নানা প্রতিবন্ধকতা পার করে ৩০ সেপ্টেম্বর ২০১৯ সালে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয়টি।

কাপ্তাই লিংক রোডের ধার ঘেষে পাহাড়ে ঘেরা ঝগড়াবিলে বিশ্ববিদ্যালয়ের জন্য ৬৪ একর জমি অধিগ্রহণ করা শেষে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বর্তমানে মোট ৪টি বিভাগের আওতায় প্রায় ৬৫০ জন শিক্ষার্থী রয়েছে।

বিশ্ববিদ্যালয় দিবসটি জমকালো আয়োজনের মাধ্যমে পালন করার কথা থাকলেও করেনা পরিস্থিতির কারণে দিবস পালনে তেমন কোন আয়োজন করেনি প্রসাশন। 

প্রক্টর ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক জুয়েল সিকদার বলেন, আজকের দিনটি রাবিপ্রবির জন্য একটি স্মরণীয় দিন। রাবিপ্রবি পরিবারের কাছে দিবসটি অর্থবহ। নানা প্রস্তুতি থাকলেও করোনা পরিস্থিতির কারণে সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় দিবসটি পালন সম্ভব হচ্ছে না। তবে পরিস্থিতি ভালো হলে আগামী বছর জমকালো অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরও বলেন, মুজিববর্ষে হাতে নেয়া সকল প্রকল্প বাস্তবায়ন ইতিমধ্যে হয়েছে। শিক্ষার্থীদের জন্য বাড়তি কিছু পরিকল্পনার কাজ বাস্তবায়ন করা শুধু সময়ের অপেক্ষা। শিক্ষার্থীরা আবারও ক্যাম্পাসে ফিরে আসুক, তাদের পদচারণায় মুখরিত হোক রাবিপ্রবির আঙ্গিনা এমন প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমস্ত সংকট কাটিয়ে এগিয়ে যাচ্ছে। কেন্দ্রীয় লাইব্রেরি, ক্যাফেটেরিয়া, নতুন বাস সংযুক্তসহ মুজিব ম্যুরালের উদ্বোধন ইতিমধ্যে করেছে কর্তৃপক্ষ।

চলতি বছরে সিএসই বিভাগের ডিভিশনাল প্রোগ্রামিং প্রতিযোগিতার মাধ্যমে রাবিপ্রবি উঠে এসেছে নতুন প্লাটফর্মে। সময়ের সাথে রাবিপ্রবির এগিয়ে যাওয়া ও অন্যান্য বিশবিদ্যালয়ের সাথে প্রতিযোগিতার মাধ্যমে রাবিপ্রবি পৌঁছে যাবে তার কাঙ্খিত লক্ষে- এমনটাই মনে করেন রাবিপ্রবিয়ানরা।


সর্বশেষ সংবাদ