বঙ্গবন্ধুকে জাতির পিতা হিসেবে পেয়েছি, আমাদের সৌভাগ্য: ভিসি

টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে বশেমুরবিপ্রবি পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়
টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে বশেমুরবিপ্রবি পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বলেছেন, আমাদের সৌভাগ্য যে, আমরা বঙ্গবন্ধুকে জাতির পিতা হিসেবে পেয়েছি।

আজ রবিবার ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে ৫০১নং কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

আলোচনা সভায় মূল প্রবন্ধ ‘৭ মার্চের ভাষণঃ আন্তর্জাতিক স্বীকৃতি ও বাংলাদেশের অর্জন” উপস্থাপন করেন বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজের সহকারী অধ্যাপক মোছা. সানজীদা পারভীন।

এছাড়া অনুষ্ঠানে অন্যান্যের বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম এ সাত্তার, আইন অনুষদের ডিন মো. আবদুল কুদ্দুস মিয়া, রেজিস্ট্রার মো. আব্দুর রউফ, প্রক্টর ড. মো. রাজিউর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক এস.এম গোলাম হায়দার, শিক্ষক সমিতির সভাপতি ড. মো. কামরুজ্জামান প্রমুখ।

অনুষ্ঠানে বশেমুরবিপ্রবি উপাচার্য বলেন, জাতির পিতার ৭ মার্চের ভাষণ আমাদের জন্য অনুপ্রেরণা। তাঁর আদর্শ আমাদের লালন ও ধারণ করতে হবে।

ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, জাতির পিতা ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আমাদের স্বাধীনতা অর্জনের অন্যতম মাইল ফলক।

জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম এ সাত্তার তার বক্তব্যে বলেন, দীর্ঘ ২৩ বছরের নিপীড়ন, বঞ্চনা ও আন্দোলন সংগ্রামের প্রকাশই হলো বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ।

আইন অনুষদের ডিন মো. আবদুল কুদ্দুস মিয়া বলেন, ৭ মার্চের ভাষণ বাংলাদেশের সংবিধান নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

রেজিস্ট্রার মো. আব্দুর রউফ তার বক্তব্যে শিক্ষকদের প্রতি ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ নিয়ে পিএইচডি গবেষণার আহবান জানান। শিক্ষক সমিতির সভাপতি ড. কামরুজ্জামান বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতির মুক্তির সনদ।

পরীক্ষা নিয়ন্ত্রক এস. এম গোলাম হায়দার বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ৭ কোটি বাঙালিকে ঐক্যবদ্ধ হতে অনুপ্রাণিত করেছিল। প্রক্টর ড. মো. রাজিউর রহমান তার বক্তব্যে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের আইনগত গুরুত্ব তুলে ধরেন।

শেখ রাসেল হলের প্রভোস্ট মো. ফায়েকুজ্জামান মিয়া বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালি জাতির জন্য অমিয় বাণী। অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মিরাজ শিকদার বলেন, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণই ছিল স্বাধীনতার মূলমন্ত্র।

এর আগে এদিন সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পরিবারের পক্ষ থেকে টুঙ্গীপাড়ায় জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন ও তাঁর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া-মোনাজাতের আয়োজন করা হয়। বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে ৫০১নং কক্ষে বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার অ্যান্ড বাংলাদেশ স্টাডিজের উদ্যোগে এ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।


সর্বশেষ সংবাদ