খুবিতে শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে বশেমুরবিপ্রবিতে মানববন্ধন

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন
বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের মানববন্ধন  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী ও তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। রোববার (২৪ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ কর্মসূচির আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা বলেন, ‘একটা বিশ্ববিদ্যালয় নায্য অধিকার আদায়ের জন্য যৌক্তিক আন্দোলনের সূতিকাগার। শিক্ষার্থীদের যৌক্তিক আন্দলনকে কেন্দ্র করে দুই শিক্ষার্থী ও তিন শিক্ষকের প্রতি খুবি প্রশাসনের আচরণ স্বৈরাচারী মনোভাবের বহিঃপ্রকাশ।’

মানববন্ধনে অংশগ্রহণকারী আইন বিভাগের শিক্ষার্থী উজ্জ্বল মন্ডল বলেন, “খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অধিকার আদায়ের আন্দোলনে অংশ নেয়া দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একইসঙ্গে শিক্ষার্থীদের এ আন্দোলনে তিন শিক্ষকের সংহতি প্রকাশ করায় তাদেরকে বরখাস্ত করা হয়েছে। আমরা এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’’

মানববন্ধনে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী জুবায়ের হোসাইন বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঁচ দফা আন্দোলন হলো শিক্ষার মৌলিক অধিকার আদায়ের আন্দোলন। এসব মৌলিক অধিকার আদায়ের আন্দোলনের জন্য বহিষ্কারের যে সংস্কৃতি তা শিক্ষা ব্যবস্থার জন্য অশনিসংকেত। আশা করি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিগগিরই তাঁর সিদ্ধান্ত প্রত্যাহার করবেন।

প্রসঙ্গত, খুবি শিক্ষার্থীরা গত বছরের জানুয়ারিতে পাঁচ দফা দাবিতে আন্দোলন করেন। এ সময় শিক্ষকদের সঙ্গে অসদাচরণ, তদন্ত কমিটিকে সহযোগিতা না করাসহ বিভিন্ন কারণে সম্প্রতি দুই শিক্ষার্থীকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এছাড়াও শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি প্রকাশে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে অপসারণ এবং একজন শিক্ষককে বরখাস্ত করারও সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।


সর্বশেষ সংবাদ