ডুয়েটের চলতি সেমিস্টারের স্থগিত পরীক্ষা শুরু ১৭ সেপ্টেম্বর

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) চলমান সেমিস্টারের পরীক্ষা গতবছর ২৬ ডিসেম্বর শুরু হলেও এখনও শেষ হয়নি। তবে চলমান সেমিস্টারের স্থগীত পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর থেকে আবার শুরু হবে। ২৩ সেপ্টেম্বর রিভিউ, থিসিস, ডিফেন্সসহ ৪র্থ বর্ষের ফলাফল আগামী ৬ অক্টোবর। এছাড়া অন্যান্য বর্ষের ফলাফল ৩ অক্টোবর প্রকাশিত হবে।নতুন সেমিস্টারের ক্লাস শুরু হবে আগামী ১ অক্টোবর থেকে।

যেসকল শিক্ষার্থীদের বিরুদ্ধে অভিযোগ দেওয়া হয়েছিল তাদের বিষয়ে ছাত্রকল্যাণ পরিচালক জানান "অভিযুক্ত সংশ্লিষ্ট শিক্ষার্থীদের বিরুদ্ধে তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত তাহাদের পরীক্ষার ফলাফল ও ক্লিয়ারেন্স প্রদান স্থগিত থাকবে" এবং এ বিষয়ে একটি জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ডুয়েট ওয়েবসাইটে এবং অভিযুক্ত শিক্ষার্থীদের তদন্ত চলাকালীন সময়ে হলের সিট বরাদ্দ সাময়িক ভাবে স্থগিত রাখা হয়েছে।

তিনি আরও বলেন "বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় ছাত্রলীগের নেতা-কর্মীদের পরীক্ষা নিয়ে বাঁচিয়ে দিচ্ছে ডুয়েট প্রশাসন" শিক্ষার্থীদের এই দাবিটি সঠিক নয়। 

পরীক্ষা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি জানান, যেহেতু বিচার প্রক্রিয়া চলমান রয়েছে এবং যাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, বিচার প্রক্রিয়া শেষ না হওয়াই তারা এখনও দোষী প্রমাণিত হয় নাই, ফলে তাদের পরীক্ষা দিতে বাধা দিতে পারি না। অভিযুক্ত শিক্ষার্থীদের বিষয়ে প্রশাসন থেকে আশ্বাস দেওয়া হয় বিচার প্রক্রিয়া দ্রুত শেষ হবে এবং এজন্য ৭ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয় এবং বর্তমান তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে বলেও শিক্ষার্থীদের জানানো হয়। 

উল্লেখ্য, পূর্বের নোটিশ অনুযায়ী চলমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর (রবিবার) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, সকল বর্ষের শিক্ষার্থীদের সাথে মতবিনিময় শেষে পরীক্ষা দুইদিন পিছানো হলেও পূর্বের একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী রেজাল্ট ও অন্যান্য কার্যক্রম পরিচালিত হবে বলে নিশ্চিত করেছে ডুয়েট প্রশাসন। তদন্ত প্রক্রিয়ার প্রাথমিক কিছু কার্যক্রম সম্পন্ন হয়েছে বলেও শিক্ষার্থীদের জানিয়েছেন


সর্বশেষ সংবাদ