সাবেক কোষাধ্যক্ষকে নোবিপ্রবি থেকে বের করে দিলেন শিক্ষার্থীরা, ৪ শিক্ষককে অব্যাহতি

ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর
ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর  © সংগৃহীত

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সাবেক কোষাধ্যক্ষ ও অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিকেল ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরকে ক্যাম্পাস থেকে বের দিয়েছেন শিক্ষার্থীরা। বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের নেতৃত্বে এ ঘটনা ঘটে। এঘটনায় পর ড. বাহাদুরসহ বিশ্ববিদ্যাললের চার শিক্ষককে সব কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়।

এর আগে তিন কর্মদিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ফেরার নির্দেশনা দিয়েছিল কর্তৃপক্ষ। তা মেনে নোবিপ্রবির ক্যাম্পাসে আসলে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা তাকে ক্যাম্পাস থেকে বের হতে বলেন। তখন তিনি ক্যাম্পাস থেকে হেঁটে বের হয়ে যান। শিক্ষার্থীরা তাঁর পেছনে পেছনে তখন স্লোগান দিতে থাকেন। তখন বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা তাকে গার্ড দিয়ে ক্যাম্পাস ত্যাগে সহায়তা করেন। 

এ ঘটনার পর বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাসায়ন বিভাগের অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরসহ আওয়ামীপন্থী হিসেবে পরিচিত চার শিক্ষককে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: প্রাইম এশিয়া ইউনিভার্সিটি থেকে ৩০ কোটিরও বেশি অর্থ আত্মসাৎ বহিষ্কৃতদের

নির্দেশনা পাওয়া অন্য শিক্ষকরা হলেন—ফিসারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আনিসুজ্জামান, শিক্ষা বিভাগের অধ্যাপক ড. বিপ্লব মল্লিক ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক বাদশা মিয়া।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) মোহাম্মদ তামজীদ হোসাইন চৌধুরী। তিনি বলেছেন, দুপুরে ক্যাম্পাসে অনাকাঙ্ক্ষিত ঘটনার পর পৃথক পৃথক চিঠিতে তাদের সব কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুরকে ফোন করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত ১০ আগস্ট শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কোষাধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করেন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। ২০২৩ সালের ১৬ মার্চ রাষ্ট্রপতি ও চ্যান্সেলর এর অনুমোদনক্রমে তাকে ওই পদে নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।


সর্বশেষ সংবাদ