শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ মিছিল

শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ মিছিল   © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) তিনটি হলের নারী ও ছেলে শিক্ষার্থীরা গতকাল রাতে 'চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার 'স্লোগান দিয়ে মধ্যরাতে বেরিয়ে পড়েছিল। পাশাপাশি ছাত্রলীগও মিছিল নিয়ে বের হলে শিক্ষাভবন 'ডি'র সামনে কোটা সংস্কারপন্থী শিক্ষার্থী ও ছাত্রলীগ মুখোমুখি অবস্থানে উত্তেজনা বিরাজ করে।

এসময় ছাত্রলীগকে উদ্দেশ্য করে শিক্ষার্থীরা ভুয়া ভুয়া মিছিল দিতে থাকেন। পরে মিছিল নিয়ে শাহপরান হলের দিকে যেতে চাইলে ছাত্রলীগের কিছু সদস্য শিক্ষার্থীদের উপর হামলা করে। এ সময় শাবিপ্রবি শাখা সমন্বয়ক রসায়ন বিভাগের শিক্ষার্থী আসাদুল্লাহ গালিবসহ  ছাত্রলীগের হামলার শিকার হন ইংরেজি বিভাগের  মাস্টার্স'র শিক্ষার্থী দেলোয়ার হোসেন শিশির। 

তারই প্রতিবাদে আজ সোমবার (১৫ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয় গোল চত্বরে প্রতিবাদ মিছিল বের করে মূল ফটকের সামনে অবস্থান নেয় কোটা সংস্কারপন্থী শিক্ষার্থীরা। 'আমার ভাই আহত কেন, প্রশাসন জবাব চাই', 'হামলা করে আন্দোলন, বন্ধ করা যাবে না', মামলা দিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না' স্লোগানে উত্তাল করে তোলে শাবিপ্রবি ক্যাম্পাস।

এসময় তারা বলেন, গতকাল প্রধানমন্ত্রী কোটা সংস্কারের দাবিদার সকল শিক্ষার্থীদেরকে রাজাকারের বাচ্চা বলেছেন। এটা অত্যন্ত লজ্জাজনক যে একটা দেশের প্রধানমন্ত্রী হয়েও শিক্ষার্থীদেরকে রাজার আখ্যা দেওয়া। প্রধানমন্ত্রীর বক্তব্যের ফলে সারা দেশের মতোই শাবিপ্রবি শিক্ষার্থীরাও তার প্রতিবাদী মিছিল বের করেন কিন্তু লজ্জাজনক ব্যাপার হলো ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের উপর বেপরোয়া সন্ত্রাসী হামলা করেছে। 

শাবিপ্রবি শাখা সমন্বয়ক রসায়ন বিভাগের শিক্ষার্থী আসাদুল্লাহ গালিব বলেন, প্রধানমন্ত্রীর লজ্জাজনক বক্তব্যের পরে শতশত নারী শিক্ষার্থীসহ হাজারো শিক্ষার্থী নিয়ে আমরা যখন লাইব্রেরি ভবনের সামনে যাই তখন ছাত্রলীগ আমাদের বোনদের উপর হামলা করতে চাইলে আমরা এগিয়ে গেলে আমাদের উপর ছাত্রলীগ সন্ত্রাসী হামলা করেন। তিনি আরো বলেন, আহত ভাইদের নিয়ে আমরা হসপিটালে গেলেও ছাত্রলীগ দ্বিতীয় দফায় মেডিকেলেও হামলা করে।


সর্বশেষ সংবাদ