মেধার ঘাটতি নেই, শিক্ষার্থীদের বেশি সুযোগ দিতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী পলক

বুয়েটের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক
বুয়েটের অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক  © টিডিসি ফটো

আমাদের দেশের শিক্ষার্থীদের মেধার ঘাটতি নেই, তাদের আরও বেশি সুযোগ দিলে তারা নিজেদের প্রমাণ করতে পারবে বলে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বৃহস্পতিবার (১৩ জুন) বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ইনস্টিটিউট অব রোবোটিকস অ্যান্ড অটোমেশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, সরকার তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে শুল্কমুক্ত সুবিধা রেখেছে। ফলে দেশেই তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন হয়েছে এবং এখন দেশেই প্রযুক্তি পণ্যের বৃহৎ যোগান সম্ভব হয়েছে। এ খাতের উন্নয়নে সরকার আরও বেশি সহায়তা করবে বলেও জানিয়েছেন তিনি।

দেশে ওলায়টন ও স্যামসাংয়ের উৎপাদন কারখানায় বুয়েটের শিক্ষার্থীরা নেতৃত্ব দিচ্ছে জানিয়ে তিনি বলেন, বর্তমানে সরকারের পক্ষ থেকে শুল্কমুক্ত সুবিধার কারণে আমাদের মোবাইল ফোন আমদানি কমেছে। সামনে এটি আরও কমবে বলেও জানান তিনি। 

শিক্ষার্থীরা নতুন এবং যুগান্তকারী কোনো উদ্যোগ বা উদ্ভাবন নিয়ে কাজ করলে তাতে সরকার সহায়তা করবে জানিয়ে পলক বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমাদের মেধাবীদের সুযোগ দিতে হবে। তাহলেই আমাদের কাঙ্ক্ষিত রূপকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে। 

আরো পড়ুন: সরকারি চাকরিজীবীদের শেষ কর্মদিবস আজ, কাল থেকে শুরু লম্বা ছুটি

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার বলেন, আগামী দিনে বাংলাদেশের রোবটের চাহিদা পূরণে কাজ করবে বুয়েটের রোবোটিকস ইন্সটিটিউট। এতে বুয়েটের শিক্ষার্থীরা কাজ করবে বলেও আশাবাদ জানান তিনি। 

আলোচনা সভা শেষে বুয়েটের ইন্সটিটিউট অব রোবোটিকস অ্যান্ড অটোমেশনের (আইআরএবি) আনুষ্ঠানিক উদ্বোধন করেন জুনায়েদ আহমেদ পলক। এ সময় বুয়েটের উপাচার্য, উপ-উপাচার্য এবং সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এরপর অতিথিরা বিভাগটির নানা ধরনের কার্যক্রম ও উদ্ভাবনী প্রযুক্তি ঘুরে দেখেন।


সর্বশেষ সংবাদ