পেনশন স্কিম বাতিল না হলে লাগাতার কর্মবিরতি: রুয়েট শিক্ষক সমিতি

রুয়েট শিক্ষক সমিতির কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি
রুয়েট শিক্ষক সমিতির কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি  © টিডিসি ফটো

সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়গুলোকে অন্তর্ভুক্ত করার প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকেরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড প্রবর্তনের দাবি জানানো হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের সামনে এ কর্মসূচি পালন শুরু করে শিক্ষক সমিতি। দাবি না মানলে লাগাতার কর্মবিরতি পালনের হুঁশিয়ারি দেন তারা।

রুয়েট শিক্ষক সমিতির সভাপতি মো. কামরুজ্জামান রিপন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আজকে সাড়ে ১০টা থেকে আমরা রুয়েট শিক্ষক সমিতির উদ্যােগে অবস্থান কর্মসূচি পালন করছি। বেলা সাড়ে ১২ পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে আগেই এ পেনশন নীতিমালা প্রত্যাখান করেছি। আজ আবারও প্রত্যাখান করলাম। যতদিন পর্যন্ত এ নীতিমালা প্রত্যাহার না হবে, ততদিন পর্যন্ত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা সবাই মাঠে থাকবেন। এ কর্মসূচির মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আশা করছি, তিনি এ বিষয়ে দ্রুত হস্তক্ষেপ করবেন।

আরো পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থার শঙ্কা

আগামী ৬ জুন অর্ধবেলা কর্মবিরতি রয়েছে। ১ জুলাই থেকে যদি নীতিমালা প্রত্যাহার না করা হয়, তবে শিক্ষক ফেডারেশনের সিদ্ধান্তে লাগাতার কর্মবিরতি চলবে। এ সব কর্মসূচিতে সবাইকে অংশ নিতে আহ্বান জানিয়েছে রুয়েট শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. ফারুক হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এখানে এ নীতিমালা প্রত্যাহার করতে হবে। বহু আগে থেকেই আশ্বাস দেওয়া হয়েছে যে, পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড দেওয়া হবে। সর্বজনীন পেনশন নীতিমালা দ্রুত প্রত্যাহার করে স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড ঘোষণা করা হোক।

কর্মসূচিতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ