তীব্র তাপপ্রবাহে হাবিপ্রবিতে অনলাইন ক্লাস বিষয়ে যা জানালো প্রশাসন

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

সারাদেশের উপর দিয়ে বয়ে চলেছে তীব্র তাপদাহ। এরইমধ্যে গতকাল শনিবার থেকে দেশের স্কুল কলেজ সাতদিনের জন্য বন্ধ ঘোষণা করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ঢাবি, জবি, চবি ও ববি অনলাইন ক্লাসে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অনলাইন ক্লাসে যাবে কিনা সে সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে এখনই অনলাইন ক্লাসে যাওয়ার প্রয়োজন কিনা সে বিষয়ে শিক্ষার্থীদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।  শিক্ষার্থীদের অনেকেই বাসা বা দিনাজপুর শহর থেকে ক্যাম্পাসে আসেন।

তারা জানান, এই তীব্র গরমে বাসে যাতায়াত করে নিয়মিত ক্লাসে আসা প্রায় অসম্ভব হয়ে পড়ছে। যানজট ও অসহ্য গরমে প্রাণ যায় যায় অবস্থা। অনলাইন ক্লাসের ব্যবস্থা করলে আমাদের জন্য ভালো হয়।

অন্যদিকে শিক্ষার্থীদের আরেক অংশ জানান, ক্লাস করার জন্যই তারা বাড়ি থেকে ক্যাম্পাসে এসেছেন। অনেক বিভাগে সেশনজট মাঝারি থেকে প্রকট আকার ধারণ করেছে। তাদের মতে, দিনাজপুরে এখনও তেমন তীব্র গরম পরেনি। অভিজ্ঞতা থেকে তারা বলছেন, এদিকে কিছুদিন পর ভালো গরম পরবে। তখন অনলাইনে ক্লাসের ব্যাপারে ভাবা যেতে পারে। তাছাড়া অনলাইন ক্লাসে পড়াশোনায় মনোযোগ দেওয়া ও পড়া বুঝা কঠিন। 

আরও পড়ুন: তীব্র তাপপ্রবাহে অনলাইন ক্লাসে ঢাবি, পরীক্ষা সশরীরে

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসে যাবে কিনা এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, অনলাইনে ক্লাস নেওয়ার বিষয়ে এখনো আলোচনা হয়নি। আমরা আবহাওয়ার দিকে নজর রাখছি। পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে সিদ্ধান্ত নেওয়া হবে। অনলাইন বা অফলাইন যে মাধ্যমেই হোক না কেনো, শিক্ষার্থীদের পড়াশোনায় যাতে ব্যাঘাত না ঘটে সেদিকে আমরা সচেষ্ট আছি।

 

সর্বশেষ সংবাদ