তীব্র তাপদাহে মাভাবিপ্রবিতে বন্ধ হচ্ছে না সশরীরে ক্লাস-পরীক্ষা

  © টিডিসি ফটো

দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে স্কুল-কলেজে সশরীরে শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা দিওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ও অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিলেও ব্যতিক্রম টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টিতে সশরীরেই ক্লাস-পরীক্ষা চলমান থাকছে।

রোববার (২১ এপ্রিল) অনলাইনে ক্লাস হবে কিনা এমন বিষয়ে মাভাবিপ্রবির শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ক্লাস-পরীক্ষা যথারীতি চলবে। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনের সঙ্গে তার কথা হলে এ তথ্য উপাচার্য তাকে নিশ্চিত করেছেন বলে জানান তিনি।

তীব্র তাপ্রবাহের পরেও মাভাবিপ্রবি স্বাভাবিক প্রক্রিয়ায় চললেও একাধিক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচেনায় অনলাইন ক্লাসের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি রোববার আরও দুই বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাসের সিদ্ধান্ত জানায়। এগুলো হলো- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক। তারা জানিয়েছে, শিক্ষার্থীদের স্বাস্থ্য ও নিরাপত্তায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুুন: তীব্র তাপপ্রবাহে অনলাইন ক্লাসে ঢাবি, পরীক্ষা সশরীরে

গত কদিন ধরেই প্রচণ্ড গরম চলছে দেশের সব অঞ্চলেই। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় দেশব্যাপী তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস। তিন দিনের হিট অ্যালার্টের মধ্যে শিক্ষার্থী ও অভিভাবকদের একাংশের দাবির মুখে স্কুল-কলেজের ছুটি আরও ৭ দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে কর্তৃপক্ষ।

স্কুল-কলেজের ছুটির সঙ্গে মিল রেখে অনলাইনে পাঠদানের সিদ্ধান্ত নিয়েছে দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতিকূল আবহাওয়ার কারণে ২১ এপ্রিল (রবিবার) থেকে ২৭ এপ্রিল (শনিবার) পর্যন্ত সকল ক্লাস অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পরিচালিত হবে।

এর আগে, তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটি ফলে ২৮ এপ্রিল খুলবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।


সর্বশেষ সংবাদ