স্মার্ট বাংলাদেশ পুরস্কারে নির্বাচিত হাবিপ্রবির ‘পোলট্রি রোবট’ প্রজেক্ট

অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন ও তার উদ্ভাবনী যন্ত্র
অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেন ও তার উদ্ভাবনী যন্ত্র   © সম্পাদিত

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একটি অটোমেশন প্রোজেক্ট জেলা পর্যায়ে স্মার্ট কারিগরি-সরকারি ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে। প্রোজেক্টটি হাবিপ্রবির ইসিই বিভাগের অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়টির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো. মাহাবুব হোসেনের তত্ত্বাবধানে পরিচালিত হয়। এতে আরো যুক্ত ছিলেন ইসিই বিভাগের প্রভাষক মো. সেলিম হোসেন, ইসিই ১৮ ব্যাচের শিক্ষার্থী রিফাত হোসেন এবং আজিজুল হাকিম বাপ্পি এবং ইসিই ২০ ব্যাচের শিক্ষার্থী মুজতুবা রাফিদ।

নির্বাচিত প্রোজেক্টটি হলো পোল্ট্রি ফার্মিং সেডে অ্যাপ্লিকেশনের জন্য একাধিক সেন্সর নেটওয়ার্ক সহ স্মার্ট অ্যানোমিয়া-দূষণ-হ্রাসকরণ সিস্টেম ডিজাইন করণ এবং উন্নত করে তৈরিকরণ। 

আগামী ১৮ অক্টোবর (বুধবার) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী। অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আরও পড়ুন: ৩৮তম বিসিএস নন-ক্যাডার পদে আবেদনকারীদের নিয়োগ দিতে রুল

এ বিষয়ে অনুভুতি প্রকাশ করে অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে বর্তমান সরকার অটোমেশনের উদ্যোগ গ্রহণ করেছে। তারই অংশ আমাদের প্রোজেক্টটি। অটোমেশন পদ্ধতি শুধু শহর কেন্দ্রিক হলেই হবে না এটিকে তৃণমূল পর্যায়ে নিশ্চিত করতে হবে। তৃণমূল পর্যায়ের উদ্ভাবন গুলোকে মূল্যায়নের লক্ষ্যে সরকারের এই উদ্যোগ সত্যিই প্রশংসার। চতুর্থ শিল্প বিপ্লবে প্রযুক্তির কোনো বিকল্প নেই। 

তার প্রোজেক্ট সম্পর্কে জানতে চাইলে তিনি আরো বলেন, আমাদের টিম একটি পোল্ট্রি রোবট আবিষ্কার করেছে। যা পোল্ট্রি খাতের অপারেটরদের কাজগুলো রোবটটি নিঁখুত ভাবে একাই করতে সক্ষম। যেমন তাপমাত্রা নিয়ন্ত্রণ, বিষাক্ত গ্যাস কন্ডিশন নিয়ন্ত্রণ, ভেন্টিলেশন ব্যবস্থা পর্যবেক্ষণ করা ইত্যাদি। এছাড়াও পর্যবেক্ষণকৃত এলাকায় কোনো মুরগি মারা গেলে বা দুর্গন্ধ ছড়ালে সেগুলোও মনিটরিং করবে। তবে এই প্রোজেক্টটির সবথেকে বড় সাফল্য হচ্ছে এই পোল্ট্রি রোবট শুধু মনিটরিং ই করবে না তাৎক্ষণিক ব্যবস্থাও গ্রহণ করবে। যে কোনো সুইচ অন অফ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের পাশাপাশি রোবটটি তার মালিকের কাছে মেসেজিং এর মাধ্যমে তাৎক্ষণিক পরিস্থিতির বার্তা প্রেরণ করবে।


সর্বশেষ সংবাদ