ই-সনদের যুগে শাবিপ্রবি

  © টিডিসি ফটো

দেশের প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ডিজিটাল সনদের যুগে প্রবেশ করতে যাচ্ছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষার্থীদেরকে ডিজিটাল সনদপত্র প্রদানের এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে দুই প্রতিষ্ঠানে মধ্যে এ নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, দেশের একমাত্র ডিজিটাল সনদ প্রত্যয়নকারী কর্তৃপক্ষ ‘রিলিফ ভ্যালিডেশন লিমিটেড সার্টিফায়িং অথোরিটি (আরভিএল সিএ) এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে শাবিপ্রবি। এর মাধ্যমে শিক্ষার্থীরা ডিজিটাল সনদের জন্য অনলাইনে আবেদন, উত্তোলন, ডিজিটাল স্বাক্ষরিত অনন্য পরিচয় বহনকারী সনদ পাবেন।’

চুক্তি স্বাক্ষরের সময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত ছিলেন, উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান, আরভিএল সিএ’র পক্ষ থেকে পরিচালক শাফকাত মতিন, চিফ অপারেটিং অফিসার আনড্রেস রিথমুলার প্রমুখ।

আরও পড়ুন: খুবির প্রেমিককে লাইভে রেখে মেডিকেল ছাত্রীর আত্মহত্যা

চুক্তিস্বাক্ষরকালে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘চুক্তির ফলে শিক্ষার্থীদের মাধ্যমে প্রাপ্ত ডিজিটাল সনদপত্র বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়, ভিসা ইস্যুকারী এম্বাসিসহ যেকোনো কর্তৃপক্ষ অবিলম্বে যাচাই করতে সক্ষম হবেন। দেশের প্রথম পাবলিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে শাবিপ্রবির এই উদ্যোগটি ‘স্মার্ট বাংলাদেশ ২০৪১’ এর রূপকল্পকে নিঃসন্দেহে বেগবান করবে।’

তিনি জানান, আন্তর্জাতিক  মানের সাইবার  নিরাপত্তা ব্যবস্থায় ২০১৭ -২০১৮ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীরা এই ই-সাইন সনদের আওতায় আসবে।

অপরদিকে, শাবিপ্রবির সঙ্গে চুক্তির মাধ্যমে বাংলাদেশের শিক্ষাঙ্গন এক ‘নতুন যুগে প্রবেশ’ করেছে বলে মন্তব্য করেছেন আরভিএল সিএর পরিচালক শাফকাত মতিন।

শাবিপ্রবিতে ডিজিটাল সনদপত্র বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেজা সেলিম বলেন, ‘আগামী অক্টোবর মাস থেকে শিক্ষার্থীরা এ সেবা নিতে পারবেন। বর্তমানে এটি প্রক্রিয়াধীন রয়েছে।’


সর্বশেষ সংবাদ