কারিকুলামে সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রম অন্তর্ভুক্ত করা হবে: যবিপ্রবি উপাচার্য

যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন
যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন  © টিডিসি ফটো

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেছেন, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মতো এ বিশ্ববিদ্যালয়ের কারিকুলামে সামাজিক দায়বদ্ধতামূলক কার্যক্রম অন্তর্ভুক্ত করা হবে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গরীব মানুষের জন্য, অসহায় মানুষের জন্য, রোগাগ্রস্থ মানুষের সাহায্যের জন্য কাজ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের এআইএস বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে গতকাল বুধবার সন্ধ্যায় আয়োজিত নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এসব কথা বলেন।

সামাজিক দায়বদ্ধতামূলক কর্মকাণ্ডের গুরুত্ব তুলে ধরে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘মানুষের জন্য কাজ করতে হবে। মানুষের জন্য কাজ করতে হলে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুকে আমরা সোনার খনি উপহার দিতে চাই। এই বিশ্ববিদ্যালয়ের পতাকা তোমরাই ডুবাতে পারো, তোমরা ভাসাতে পারো, আকাশে উড়াতে পারো। সুতরাং এমন কোনো কর্মকান্ডে জড়িত হবে না যেন তোমার, তোমার পরিবারের বা বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ণ হয়।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, জীবনে চলার দুইটা পথই আছে। এ চলার পথে একদল আলোকিত মানুষ হয়, অন্যরা ঘৃণিত হয়। তোমরা হলে এ বিশ্ববিদ্যালয়ের পতাকাবাহী প্রতিনিধি। এর মান ধরে রাখাও তোমাদের দায়িত্ব। ‘আমরা চাকরি চাইবো না, চাকরি দেব’- এটি এ বিশ্ববিদ্যালয়ের স্লোগান। সুতরাং এটি বাস্তবায়নে তোমাদের পরিশ্রম করতে হবে। জ্ঞান অর্জনের মাধ্যমে আলোকিত মানুষ হতে হবে, নইলে এই স্লোগান ধরে রাখতে পারবে না।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন আরও বলেন, কেউ যদি রাজনীতি করতে চাইলে হৃদয় থেকে কর, মুখ থেকে নয়। রাজনীতি করতে হলে ত্যাগের মহিমায় কর, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো কর, জননেত্রী শেখ হাসিনার মতো কর। স্মার্ট বাংলাদেশ করে গড়ে তোলার জন্য নিজেকে যোগ্য করে গড়তে তুলতে হবে।

উক্ত অনুষ্ঠানে বিভাগের অন্যান্য শিক্ষক শিক্ষার্থীরাও বক্তব্য প্রদান করেন।


সর্বশেষ সংবাদ