ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে দেশের প্রতিনিধিত্ব করছে যবিপ্রবির জহির রায়হান

জহির রায়হান
জহির রায়হান  © টিডিসি ফটো

চীনের চেঙ্গডু শহরে ২৮ জুলাই থেকে ৮ আগস্ট বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস ২০২৩। এতে বাংলাদেশ থেকে অংশ নিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শিক্ষার্থী জহির রায়হান ও ইসলামি বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থী তামান্না আক্তার। খেলায় অংশগ্রহণ করতে তারা ইতোমধ্যে দেশ ছেড়েছেন। এই প্রতিযোগিতায় বাংলাদেশে সহ বিশ্বের প্রায় ১৯০টি দেশ থেকে বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রায় ১৩ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবেন।

জহির রায়হান যবিপ্রবির শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান (পিইএসএস) বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী। তিনি আগামী ৩ আগস্ট দুই'শ মিটার স্প্রিন্টে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করবেন। প্রতিযোগিতা শেষে আগামী ৮ আগস্ট তার দেশে ফেরার কথা রয়েছে।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে অংশগ্রহণর অনুভূতি সম্পর্কে জানতে চাইলে জহির রায়হান বলেন, 'বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে শুধু যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) হয়ে না, বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারছি সেজন্য গর্ববোধ অনুভব করছি। পাশাপাশি যবিপ্রবি পরিবার ও সিলেক্টর বোর্ডকে ধন্যবাদ জানাচ্ছি আমাকে যবিপ্রবি তথা বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ করে দেওয়ার জন্য। বাংলাদেশের গৌরব বয়ে আনার জন্য আমি আমার সর্বোচ্চ চেষ্টা করব।'

আরও পড়ুন: ছাত্রলীগের সংঘর্ষে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর

প্রসঙ্গত এর আগে জহির রায়হান টোকিও অলিম্পিক ২০২০ এ বাংলাদেশের হয়ে চার'শ মিটার স্প্রিন্টে প্রতিনিধিত্ব করেছিলেন। এছাড়া তিনি ওয়ার্ল্ড ইয়ুথ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ ও এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে নিজের ইভেন্টে অংশ নিয়ে হিটে উত্তীর্ণ হয়ে সেমিতে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন। জহিরের চারশো মিটার স্প্রিন্টে ইলেক্ট্রনিক টাইমিংয়ে ৪৬.৮৬ সেকেন্ড সময় নিয়ে জাতীয় চ্যাম্পিয়নশিপে রেকর্ড রয়েছে।

জহির রায়হানের অংশগ্রহণ নিয়ে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) সাবেক অ্যাথলেটিক্স কোচ ও যবিপ্রবির শরীর চর্চা শিক্ষা দপ্তরের উপ পরিচালক আব্দুল্লাহ হেল কাফি বলেন,  'বিশ্ব আসরে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোকে ছাপিয়ে যবিপ্রবিকে প্রতিনিধিত্ব করছে তাতে আমরা গর্ববোধ করছি। পাশাপাশি মাননীয় উপাচার্য স্যার কে ধন্যবাদ জানাচ্ছি, কারণ স্যার কিছুদিন আগে এ বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার সুযোগ করে দেন, যে প্রতিযোগিতায় দ্রুততম মানব হওয়ায় FISU WORLD UNIVERSITY GAMES এর জন্য জহির রায়হান মনোনীত হয়। আশা করি যবিপ্রবির হয়ে বিশ্বদরবারে বাংলাদেশের জন্য গৌরব বয়ে আনবে।'

উল্লেখ্য, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমস দুই বছর পর পর অনুষ্ঠিত হয়। এই আসরে বাংলাদেশ থেকে একজন পুরুষ ও একজন নারী খেলোয়াড় অংশগ্রহণ করার সুযোগ পায়। ২০১৯ এ ইতালিতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে অংশগ্রহণ করেন যবিপ্রবির উজ্জ্বল চন্দ্র সূত্রধর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিরিন আক্তার।


সর্বশেষ সংবাদ