শাবিপ্রবির নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু 

নির্মাণাধীন আইআইসিটি ভবন
নির্মাণাধীন আইআইসিটি ভবন  © ফাইল ছবি

নিরাপত্তা সরঞ্জাম ছাড়া ভবন নির্মাণের কাজ করতে গিয়ে গত ছয় মাসে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। 

শনিবার (২২ জুলাই) সকাল ১১টার দিকে নির্মাণাধীন ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) ভবন থেকে পড়ে গিয়ে ওই শ্রমিকের মৃত্যু হয়। নিহত শ্রমিকের নাম আরিফুল ইসলাম। তার গ্রামের বাড়ি কুড়িগ্রাম জেলার সদর থানায়।

ঘটনার প্রত্যক্ষদর্শী এক শ্রমিক জানান, নির্মাণাধীন ইন্সটিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির (আইআইসিটি) ১০তলাবিশিষ্ট  ভবনে তেমন কোন নিরাপত্তা সামগ্রী ছাড়ায় আরিফুল উপরের দিকে ফিনিশিং এর কাজ করছিলো। হঠাৎ আচমকা আমরা তার পড়ে যাবার শব্দ শুনি। সে পড়ে মাথায় ও শরীরের বিভিন্ন জায়গাতে গুরুতর আহত হয় এবং পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে নেয়া হলে তাকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

আরও পড়ুন: মশক নিধনে নেই পদক্ষেপ, ডেঙ্গু আতঙ্কে রাবি শিক্ষার্থীরা

শ্রমিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই শ্রমিকের পরিবারের সঙ্গে কথা বলেছি। আইনানুগ প্রক্রিয়া শেষ হলে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং সেকশন ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এস এ বি ই এল এন্ড বি বি এল (জেভী)’র সঙ্গে কথা বলে ক্ষতিপূরণের ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের গত ১৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ওয়ার্কশপে কাজ করতে গিয়ে ৩ তলা থেকে পড়ে গুরুতর আহত হয় নাঈম আহমেদ (১৯) নামে এক শ্রমিক। নাক-মুখ দিয়ে প্রচুর রক্তক্ষরণ হলে তাকে আইসিইউতে ভর্তি হয়। হাসপাতালে ভর্তির ২দিন পর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনার ছয় মাস না যেতেই নয় তলা ভবন থেকে পড়ে আরেক শ্রমিকের মৃত্যু হলো।


সর্বশেষ সংবাদ