শিক্ষার্থীদের দক্ষ ও স্মার্ট গ্র্যাজুয়েট হিসেবে গড়া হচ্ছে: হাবিপ্রবি ভিসি

বক্তব্য দিচ্ছেন হাবিপ্রবি উপাচার্য
বক্তব্য দিচ্ছেন হাবিপ্রবি উপাচার্য  © টিডিসি ফটো

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেছেন, আমরা উন্নত সমৃদ্ধ বাংলাদেশের দিকে এগিয়ে যাচ্ছি। সেখানে অবশ্যই আমাদের সময়োপযোগী দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেকে উপস্থাপন করতে হবে। তাই আমরা চাই হাবিপ্রবি শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক ডিগ্রী অর্জনের পাশাপাশি একজন সময়োপযোগী দক্ষ ও স্মার্ট  মানবসম্পদে পরিণত হবে। 

বুধবার (১৪ জুন) ক্যারিয়ার অ্যাডভাইজরি সার্ভিস (ক্যাডস) আয়োজিত 'English Edge For Career Success' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

অধ্যাপক কামরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার ক্ষেত্রে আমরা টেকনিক্যাল স্কিলের উপর গুরুত্ব প্রদান করি কিন্তু বর্তমান এই প্রতিযোগিতামূলক বিশ্বে টেকনিক্যাল স্কিলের পাশাপাশি সফট স্কিলের গুরুত্ব অনেক। এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। আর ক্যারিয়ারের প্রতিটা ক্ষেত্রে ইংরেজি ভাষা দক্ষতা প্রয়োজন। 

তিনি বলেন, ইংরেজি আমাদের মাতৃভাষা না হলেও বর্তমান প্রেক্ষাপটে ইংরেজি ভাষায় দক্ষতা কোনো বিকল্প নেই। আমাদের শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় কমিনিউকেশন, পাবলিক স্পিকিংসহ সফট স্কিলে দক্ষ হতে হবে। এলক্ষ্যে হাবিপ্রবির ক্যারিয়ার অ্যাডভাইজরি সার্ভিস নিয়মিতভাবে কাজ করে যাচ্ছে এবং সময়োপযোগী কর্মশালা আয়োজনের জন্য ক্যাডসের পরিচালককে ধন্যবাদ জানাচ্ছি।

আরও পড়ুন: মে’তে সড়কে প্রাণ গেল ৪৬ জন শিক্ষক-শিক্ষার্থীর

ক্যাডস পরিচালক অধ্যাপক ড. এন. এইচ. এম. রুবেল মজুমদারের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি) কনফারেন্স রুমে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় প্ৰধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআরটির পরিচালক অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, প্ৰক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নিৰ্দেশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ মাঈন উদ্দিন।

কৰ্মশালাটিতে প্রশিক্ষক হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক এ.এস.এম. মাহবুবুর রহমান। তিনি শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে ইংরেজির সঠিক ব্যবহার, চাকরির প্রস্তুতিতে ইংরেজি লেখার দক্ষতাসহ বিভিন্ন সরকারি বেসরকারি চাকরির পরীক্ষায় কিভাবে ইংরেজি তে ভালো করা যায় এসব বিষয়ে বিস্তারিত আলোচনা ও অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ক্যাডসের পরিচালক অধ্যাপক ড. এন. এইচ. এম. রুবেল মজুমদার। তিনি বলেন, প্ৰতি মাসে ২ টি কৰ্মশালা আয়োজন করার কথা থাকলেও এই মাসে একটি প্রোগ্রাম আয়োজন করতে পেরেছি এজন্য সামনে মাসে ৩ টি প্রোগ্রাম করার পরিকল্পনা রয়েছে। উপাচার্য স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, তিনি শুধু আমাদের উৎসাহই দেন না, সেই সাথে টেকনিক্যাল সহযোগিতাও করে যাচ্ছেন। এর ফলে আমরা নিয়মিত প্রোগ্রাম আয়োজন করতে পারছি।


সর্বশেষ সংবাদ