পাবিপ্রবির সাবেক উপাচার্যের বিচার শুরু

  © সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলীর ক্ষমতার অপব্যবহার ও অনিয়মের মামলায় চার্জ গঠন করেছেন আদালত। রবিবার (৭ মে) পাবনার ১ নং আমলি আদালত বিচার কার্যক্রম শুরুর আদেশ দেয়।

বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মো. আব্দুল আজিজ এবং বিবাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট শাহ আলম বিষয়টি নিশ্চিত করেছেন। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাবেক প্রক্টর ও শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. মো. আওয়াল কবির ২০২২ সালের ২৪ মার্চ পাবনা জজ কোর্টের আমলি আদালত ১-এ দণ্ড বিধির ৫০০ ধারায় বিবাদী ড. মো. রোন্তম আলীর বিরুদ্ধে মামলাটি করেন।

মামলার আবেদনে বলা হয়, রোস্তম পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য থাকা অবস্থায় বিভিন্ন প্রকার দুর্নীতিতে জড়িত হয়ে পড়েন। বাদী উক্ত বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান, শিক্ষক সমিতির সভাপতি এবং রিজেন্ট বোর্ডের সদস্য ভিসি রোস্তম আলীর এসব অপরাধমূলক কর্মকাণ্ডের প্রতিবাদ করায় তার প্রতি ক্ষুব্ধ হন। তিনি শিক্ষা মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুটি পত্রের বিকৃত ব্যাখ্যা রিজেন্ট বোর্ডের সভায় উপস্থাপন করে বাদীকে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের ৫৩তম সভায় চিঠি দিয়ে আমন্ত্রণ জানিয়েও ক্ষমতার অপব্যবহার করে প্রবেশ করতে দেননি। শুধু তাই নয়, কোনো কারণ দর্শানো নোটিশ ছাড়াই রিজেন্ট বোর্ডের সভায় বাদীকে শিক্ষকের সাধারণ দায়িত্ব ব্যতীত প্রশাসনিক আর কোনো দায়িত্ব না প্রদানের এক তরফা সিদ্ধান্ত গ্রহণ করেন। নিজ স্বার্থ হাসিল এবং ক্ষমতার অপব্যবহারে লাগামহীন অনিয়ম দুর্নীতি করতেই তিনি এমন সিদ্ধান্ত গ্রহণ করেন বলে মামলার আবেদনে উল্লেখ করা হয়।

বাদী আরও উল্লেখ করেন এতে তার একাডেমিক, প্রশাসনিক, আর্থিক ক্ষতি ছাড়াও কর্মস্থল ও সমাজে সীমাহীন মানহানি ঘটেছে। যার আনুমানিক ক্ষতির পরিমাণ ৫০ কোটি টাকা। আবেদনে এও উল্লেখ করা হয়, নামিক আসামি উদ্দেশ্য প্রণোদিত ও ইচ্ছাকৃতভাবে বাদী ও ১নং সাক্ষীর সামাজিক মর্যাদা হানি করে দণ্ডবিধি আইনের ৫০০ ধারায় গুরুতর অপরাধ করেছেন। আবেদনে ন্যায় বিচারের আসামিকে দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারায় গ্রেপ্তারি পরোয়ারা জারি করে জেল হাজতে আটক রেখে দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিপূরণের আদেশ দানে সুবিচার প্রার্থনা করেন।

মামলার আবেদনের পর দুই দফা শুনানি হয়। আসামি এম রোস্তম আলী সশরীরে উপস্থিত হয়ে জামিন প্রার্থনা করেন এবং জামিন লাভ করেন। তিনি মামলা খারিজেরও আবেদন করেন। কিন্তু বিজ্ঞ আদালাত বাদী-বিবাদী উভয় পক্ষের উপস্থিতিতে তাদের আইনজীবীর বক্তব্য শুনে গত ৭ মে মামলার চার্জ গঠন করেন এবং বিচার শুরুর আদেশ দেন।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন বিভাগের অধ্যাপক ড. এম রোস্তম আলী পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করে নানা অনিয়ম ও বিতর্কিত কর্মকাণ্ডে জড়িয়ে পড়েন। তার বিরুদ্ধে অনিয়ম করে আত্মীয়-স্বজনকে নিয়োগ দেওয়া, উপাচার্যের বাসভবনের বাড়ি ভাড়া ফাঁকি দেওয়া, গাড়ি বিলাসিতা, শিক্ষক-কর্মকর্তাদের হয়রানি করাসহ নানা অভিযোগ ওঠে। ইউজিসির তদন্তে অভিযোগ প্রমাণিতও হয়। এ বিষয়ে দুদকেও চলছে তদন্ত।


সর্বশেষ সংবাদ