বিভিন্ন মেয়াদে নোবিপ্রবির ১৪ শিক্ষার্থীকে বহিষ্কার

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষ, ক্যাম্পাসের বাইরে এক শিক্ষার্থীকে মারধর, উপাসনালয়ের সামনে মারামারি এবং পরীক্ষায় অসদুপায় অবলম্বনের ঘটনার ২৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার ও আর্থিক জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আব্দুল বাকী স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আরো পড়ুন: ছুটিতে বাড়ির পথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা, হলে কষ্টের ঈদ তাদের

জানা যায়, চলতি বছরের ২২ মার্চ বিশ্ববিদ্যালয়ের আব্দুল মালেক উকিল হলের সামনে ছাত্রলীগের দু'গ্রুপের সংঘর্ষের ঘটনায় জড়িতদের শাস্তি হিসেবে ৪ শিক্ষার্থীকে বহিস্কার ও ১৩ শিক্ষার্থীকে আর্থিক জরিমানা করা হয়েছে।

শাস্তিপ্রাপ্তদের মধ্যে আরাফাতুল ইসলাম মুবিন (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬), আল আমিন ব্যাপারি (ফার্মেসী বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) এবং রূপক পালকে (ফার্মেসী বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এক বছরের জন্য বহিষ্কার ও দশ হাজার টাকা (১০,০০০) জরিমানা করা হয়েছে।

এছাড়া শাহনেওয়াজকে (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এক বছর ০৬ মাসের জন্য বহিষ্কার ও বিশ হাজার টাকা (২০,০০০) জরিমানাসহ উভয় দণ্ডে দণ্ডিত করা হয়।

একই ঘটনায় মো. শাহরিয়ার আকবর (সাইমন) (বিবিএ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), তানভীর হোসেন এ্যানি (বিএমএস বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), মোহাম্মদ আবদুল্লাহ আল নোমান (শিক্ষা প্রশাসন বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), এস.এম মশিউর রহমান (এ.ম্যাথ বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), আমিনুর রহমান পিয়াল (ইএসডিএম বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৯-২০), আরিফুল হক তুহিন (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৭-১৮), ফেরদৌস কবির মিরাজ (বাংলা, শিক্ষাবর্ষ ২০১৮-১৯), তানভীর আহমেদ ফাহিম (আইসিই, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) এবং ওমর ফারুককে (সমুদ্র বিজ্ঞান, শিক্ষাবর্ষ ২০১৮-১৯) ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

আরো পড়ুন: পহেলা বৈশাখ কাল, স্বাগত বাংলা ১৪৩০

এ ঘটনায় নজরুল ইসলাম নাঈমকে (অর্থনীতি বিভাগ, শিক্ষাবর্ষ ২০১৫-১৬) সতর্ক করা হয় এবং উক্ত শিক্ষার্থী ভবিষ্যতে এ ধরনের কোন কর্মকাণ্ড করলে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবে বলে জানানো হয়।

এছাড়া, গত ২ নভেম্বর ২০২২ বিশ্ববিদ্যালয়ের উপাসনালয়ের সামনে সংগঠিত মারামারি এবং শৃঙ্খলা ভঙ্গের কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মৃন্ময় কৃষ্ণ সাহা সৌরভকে ১  বছরের জন্য এবং ১১ মার্চ ২০২৩ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তৌসিফ আহমেদ খানকে বেধড়ক মারধরের ঘটনায় একই বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তামিম ইবনে মাহবুব,  মেহেদী হাসান  এবং  শিক্ষা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের নাইম মোস্তফাকে ১ বছরের জন্য বহিষ্কার করা হয়।

এর পাশাপাশি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় বিভিন্ন বিভাগের আরও ৬ জন শিক্ষার্থীকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়। তারা হলেন- মাহাদি হাসান (আইএস বিভাগ, ২০১৮-১৯), মো. রায়হান মাহমুদ (ফার্মেসি বিভাগ, ২০১৯-২০), আব্দুল বাসেত ইমন (আইসিই বিভাগ, ২০১৮-১৯), মো. রাকিবুল ইসলাম (সিএসটিই, ২০১৯-২০), শাহানারা আক্তার রিমি (মৎস্য ও সমুদ্র বিজ্ঞান বিভাগ, ২০২০-২১), অঙ্গন বড়ুয়া (ইংরেজি বিভাগ, ২০১৭-১৮)।


সর্বশেষ সংবাদ