বর্তমান বিশ্বে অর্থ নয় তথ্যই শক্তি: হাবিপ্রবি উপাচার্য

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘তথ্য অধিকার আইন ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘তথ্য অধিকার আইন ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির উদ্যোগে ‘তথ্য অধিকার আইন ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি(এপিএ) শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে বৃহস্পতিবার (২৩ মার্চ) এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই প্রশিক্ষণ কর্মশালাটি বাস্তবায়িত হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক এবং তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.শ্রীপতি সিকদার এর সভাপতিত্বে এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.এম.কামরুজ্জামান।

এছাড়া উক্ত কর্মশালায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.মামুনুর রশীদ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড.ইমরান পারভেজ, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার কর্মকর্তা এবং প্রাতিষ্ঠানিক গুণমান নিশ্চিতকরণ কমিটি(আইকিউএসি)-এর কর্মকর্তাগণ।

অনুষ্ঠানে তথ্য এবং তথ্য অধিকার আইন বিস্তারিত স্লাইড শো এর মাধ্যমে উপস্থাপন করেন অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক এবং তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড.শ্রীপতি সিকদার।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড.এম.কামরুজ্জামান বলেন, বর্তমান বিশ্বে অর্থ নয় বরং তথ্যই শক্তি। দেশের যেকোনো মানুষ যেকোনো তথ্য পাওয়া তার অধিকার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ‘তথ্য বাতায়ন’ পৃথিবীর সর্ববৃহৎ তথ্য বাতায়ন।সেখান থেকে একটি ক্লিকের মাধ্যমেই যেকোনো তথ্য পাওয়া যায়।

এসময় তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের তথ্যগুলো নিয়মিত হালনাগাদ করা হয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে। সেই তথ্যগুলো সংগ্রহ করা এবং সবার কাছে উপস্থাপন করার দায়িত্ব তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির। সবাইকে তাদের তথ্যের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে।


সর্বশেষ সংবাদ