নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে সুখবর নেই

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি নিয়ে সহসাই সুখবর পাচ্ছে না এমপিওভুক্তির অপেক্ষায় থাকা শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপিওভুক্তির ফাইল স্বাক্ষর করলেও এই ফাইল এখনো প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায়নি শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, প্রায় দুই হাজার ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ফাইল প্রস্তুত করছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এই তালিকা ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন শিক্ষামন্ত্রী। সব কাগজপত্র প্রস্তুত করে শিগগিরই এ সংক্রান্ত চিঠি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

সূত্রের তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রীর কার্যালয়ে যে চিঠি পাঠানো এখনো সেটি লেখার কাজ শেষ হয়নি। চলতি সপ্তাহে এই কাজ শেষ করা সম্ভব হবে কিনা সেটিও নিশ্চিতভাবে বলতে পারছে না কর্তৃপক্ষ। কবে নাগাদ চিঠি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে সেটিও বলছে না তারা। এই অবস্থায় নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা কবে হবে সে বিষয়ে ধোঁয়াশা কাটছে না।

আরও পড়ুন: চতুর্থ গণবিজ্ঞপ্তি: শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু আগামী সপ্তাহে

নাম প্রকাশ না করার শর্তে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় শিক্ষামন্ত্রী স্বাক্ষর করেছেন। এখন আমরা কাগজপত্র রেডি করছি। এটি এখন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। কাগজপত্রের সাথে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য একটি চিঠিও পাঠানো হবে।

কবে নাগাদ নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটি বলা মুশকিল। এটি নির্ভর করছে প্রধানমন্ত্রী কবে স্বাক্ষর করবেন তার ওপর নির্ভর করছে। প্রধানমন্ত্রী অনুমোদন দেওয়া মাত্রই এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে।

এর আগে গত ৫ জুন চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, আগামী সাতদিনের মধ্যে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার ঘোষণা দেওয়া হবে।

এর আগে অন্য আরেকটি অনুষ্ঠানে চলতি সপ্তাহে নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেওয়া হবে বলে জানান তিনি। তবে শিক্ষামন্ত্রীর সেই ঘোষণা বাস্তবায়ন হচ্ছে না।


সর্বশেষ সংবাদ