নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়

বিলাসবহুল ১০ গাড়ি বিক্রি করে কোষাগারে টাকা দেওয়ার নির্দেশ

বিভিন্ন ক্রয় করা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিলাসবহুল গাড়ি ও লোগো
বিভিন্ন ক্রয় করা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিলাসবহুল গাড়ি ও লোগো  © টিডিসি ফটো

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সদস্যের নামে ক্রয়কৃত বিলাসবহুল ১০টি গাড়ি বিক্রি করে সেই অর্থ ফেরত দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। 

মঙ্গলবার (১৭ মে) শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন উপসচিব ড. মো. ফরহাদ হোসেন।

নির্দেশনায় বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ‘২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী , প্রত্যক বেসরকারি বিশ্ববিদ্যালয়ে একটি সাধারণ তহবিল থাকবে এবং ৪৪ (৭) ধারা অনুযায়ী সাধারণ তহবিলের অর্থ উক্ত বিশ্ববিদ্যালয়ের প্রয়ােজনীয় ব্যয় ব্যতীত অন্য কোন উদ্দ্যেশে ব্যয় করা যাবে না। তবে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা উন্নয়ন খাতে প্রয়ােজনীয় ব্যয় না করে জানুয়ারি ২০১৯ হতে জানুয়ারি ২০২২ পর্যন্ত মােট ১২টি গাড়ি ক্রয় করে। যার মধ্যে ১০ (দশ)টি বিলাসবহুল যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নের সাথে সম্পর্কিত নয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৬ (৬) ধারা অনুযায়ী সরকার ও কমিশন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক স্বচ্ছতা ও শৃংখলা নিশ্চিতকরণ এবং শিক্ষার মান উন্নয়নের জন্য যেরূপ উপযুক্ত বিবেচনা করিবে সেরূপ ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়ােজনীয় নির্দেশ প্রদান করিতে পারিবে এবং উক্ত বিশ্ববিদ্যালয় উক্ত নির্দেশ অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করিবে।’

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের মালিক হতে চান ব্যবসায়ী-রাজনীতিবিদরা, আবেদন শতাধিক

নির্দেশনায় আরও বলা হয়, ‘জানুয়ারি ২০১৯ হতে জানুয়ারি ২০২২ পর্যন্ত সময়ে ক্রয়কৃত মােট ১২টি গাড়িরমধ্যে নিমােক্ত ১০টি বিলাসবহুল গাড়ী খােলা দরপত্রের মাধ্যমে বিক্রয় করে বিক্রয়কৃত অর্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা উন্নয়নে ব্যয়ের লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৪৪ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সাধারণ তহবিলে জমা প্রদানপূর্বক শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন-কে জরুরি ভিত্তিতে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।’

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ক্রয় করা ১০টি বিলাশবহুল গাড়ি হলো- টয়েটা প্রাডাে টি এক্স। মূল্য ১ কোটি ১০ লাখ টাকা। রেঞ্জ রোভার ভোগ পি ৪০০ ই। মূল্য ২ কোটি ৯৫ লাখ। এই মডেলের আরও চারটি গাড়ি একই মূল্যে ক্রয় করা হয়েছে। রেঞ্জ রােভার অটোবায়ােগ্রাফি। এই গাড়ির মূল্য ২ কোটি ৮০ লাখ টাকা। এই মডেলের আরও দুটি গাড়ি একই মূল্যে ক্রয় করা হয়েছে। এছাড়া কার (স্যালুন) মার্সিডিজ বেঞ্জ। ২০১৯ মডেলের এই গাড়িটি ক্রয় করা হয়েছে ২ লাখ ৮৫ হাজার টাকা দিয়ে।


সর্বশেষ সংবাদ