এসএসসি-এইচএসসির বিষয়ে সিদ্ধান্ত কাল

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

চলতি বছর এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষার বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। এদিন সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজেদের নেয়া সিদ্ধান্তের কথা আনুষ্ঠানিকভাবে জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১৪ জুলাই) শিক্ষামন্ত্রীর দপ্তার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ২০২১ সংক্রান্ত বিষয়ে মাননীয় শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল বৃহস্পতিবার ভার্চুয়াল প্রেস কনফারেন্স করবেন। সকাল ১১ টায় সংবাদ সম্মেলন শুরু হবে।

জানা গেছে, এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের কীভাবে বিকল্প মূল্যায়ন করা হবে সেটি ঠিক করতে একটি কমিটি করা হয়েছে। পরীক্ষা না নেয়াসহ এই কমিটির তিনটি প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। এর মধ্যে একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিকল্প মূল্যায়নে গঠিত কমিটি, শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় চলতি বছর এখনো এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা আয়োজন করা যায়নি। তবে তারা শেষ পর্যন্ত অপেক্ষা করে দেখতে চান। করোনা সংক্রমণ কমে আসলে খুব অল্প সময়ের মধ্যে পরীক্ষা নেয়া যায় এমন প্রস্তাবনাও রাখা হয়েছে।

আবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে পরীক্ষা ছাড়াই বিকল্প মূল্যায়নের প্লানও তৈরি করা হয়েছে। তবে পরীক্ষা না নিতে পারলেও শিক্ষার্থীদের আর অটোপাস দেয়া হবে। মূল্যায়নের মাধ্যমেই তাদের ফল দেয়া হবে। 

সূত্র জানায়, তিনটি প্রস্তাবের মধ্যে একটি হচ্ছে রচনামূলক কিংবা সৃজনশীল অংশ বাদ দিয়ে কেবলমাত্র এমসিকিউ পদ্ধতির পরীক্ষা নেয়া। আরেকটি হলো দুইটি বিষয় একীভূত করে একটি বিষয় করা। এক্ষেত্রে ২০০ নম্বরের বিষয়গুলো ১০০ নম্বরে পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে। 

প্রসঙ্গত, গত ৫ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিন ও এইচএসসি পরীক্ষার্থীদের ৮৪ দিন ক্লাস করিয়ে পরীক্ষা নেয়ার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। তবে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় পরীক্ষা আয়োজন করা নিয়ে সংশয় দেখা দেয়।এই অবস্থায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের বিকল্প মূল্যায়নের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

কীভাবে বিকল্প মূল্যায়ন করা যায় সেটি ঠিক করতে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়,  ঢাকা শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড, জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটের (বেডু) সদস্যরা রয়েছেন।


সর্বশেষ সংবাদ