সফটওয়্যার প্রস্তুত, শিগগিরই এমপিওভুক্তির আবেদন আহবান

শিগগিরই এমপিওর আবেদন নেওয়া শুরু করবে শিক্ষাপ্রতিষ্ঠা
শিগগিরই এমপিওর আবেদন নেওয়া শুরু করবে শিক্ষাপ্রতিষ্ঠা  © ফাইল ফটো

সদ্য ঘোষিত ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি কার জন্য অর্থ বরাদ্দ রয়েছে। এ ঘোষণার আসার পর আবেদন কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অবশ্য কয়টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে তা জানা যায়নি। তবে ২৫০ কোটি টাকা বরাদ্দ ধরে কাজ শুরু করেছে এগুচ্ছে মন্ত্রণালয়। শিগগিরই নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করার জন্য আবেদন শুরু হবে বলে সূত্র জানিয়েছে।

আজ রোববার (১৩ জুন) সূত্র জানায় ২০১৮ সালের মতো এবারও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সফটওয়্যারের মাধ্যমে আবেদন নেওয়া হবে। এরইমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সফটওয়্যার তৈরি করে পরীক্ষামূলক তথ্য আপলোড করেছে। এরপর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সফটওয়্যার তৈরি হলে আবেদন নেওয়া হবে।

এ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মোমিনুর রশিদ আমিন বলেন, দ্রুত নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন নেওয়া হবে। অনলাইনে আবেদন নিতে সফটওয়্যার তৈরি শেষ। পরীক্ষামূলকভাবে তথ্য আপলোড করে দেখেছেন কমিটির সদস্যরা।

এখন এটি মন্ত্রীকে দেখানো হবে জানিয়ে অতিরিক্ত সচিব বলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সফটওয়্যার তৈরি শেষ হলেই প্রধানমন্ত্রীর সম্মতি পেলে আবেদন নেওয়া শুরু হবে বলে জানান তিনি।

জানা গেছে, এবার এমপিও নীতিমালায় শর্ত শিথিল হওয়ায় অনেক যোগ্য প্রতিষ্ঠান থাকবে। শর্ত অনুযায়ীই সফটওয়্যার তৈরি হয়েছে। তথ্য গোপন করে এমপিওভুক্ত হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। 

এর আগে ২০১৮ সালে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আবেদন নেওয়া হয়। তখন ৯ হাজার ৪৯৫টি প্রতিষ্ঠান আবেদন করে। পরের বছর ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়। পরে যাচাই-বাছাইয়ে চূড়ান্তভাবে ২ হাজার ৬১৫টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়। ২০১৯ সালে বিশেষ ক্ষমতাবলে আরও ৭টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার।


সর্বশেষ সংবাদ