একই রোল নিয়ে পরের ক্লাসে যাবে মাধ্যমিকের শিক্ষার্থীরা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে এবার পরীক্ষা ছাড়াই অ্যাসাইনমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের সব শিক্ষার্থীকে পরের ক্লাসে তোলা হবে। এক্ষেত্রে বর্তমান শ্রেণিতে যার যে রোল নম্বর আছে, সেই রোল নম্বর নিয়েই পরের ক্লাসে উঠেবে তারা।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে মাধ্যমিক পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে কথা বলতে আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দ্যা ডেইলি ক্যাম্পাসের নিজস্ব প্রতিবেদকের করা এক প্রশ্নের জবাবে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ধারাবাহিক মূল্যায়ন কেবলমাত্র শিক্ষার্থীদের পড়ালেখায় যে গ্যাপ রয়েছে সেটি জানার জন্য নেয়া হচ্ছে। এই মুহূর্তে রোল নম্বর বড় কোনো বিষয় না। এটা কোনো রকেট সায়েন্স না। বর্তমান শ্রেণিতে যার যে রোল নম্বর আছে পরের ক্লাসেও তার একই রোল নম্বর থাকবে।

এইচএসসি পরীক্ষা নিয়ে বলেন, বিশেষজ্ঞরা তাদের সিদ্ধান্ত জানিয়েছেন। এসএসসি ও জেএসসির রেজাল্ট নিয়েই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তবে এসএসসির ফল ৭৫ শতাংশ এবং জেএসসি ২৫ শতাংশ গুরুত্ব পেতে পারে। এছাড়া সব বিষয়ে তো ক্লাস্টার করা যাবে না। তবে বিশেষজ্ঞরা এ বিষয়ে মতামত দিয়েছেন। তার আলোকেই ফলাফল প্রকাশ করা হবে। এসময় ডিসেম্বরের মধ্যেই এইচএসসির ফলাফল প্রকাশ করা হবে বলে জানান তিনি।

মাধ্যমিকে ভর্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে ৭ ডিসেম্বরের মধ্যে বিস্তারিত জানিয়ে দেয়া হবে। ইতিমধ্যে ভর্তির সময় চলে এসেছে। তবে চলতি বছর আগের নিয়মে ভর্তি সম্ভব নয়। এ বিষয়ে আমরা বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিশেষজ্ঞ, বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলে তিনটি বিকল্প থেকে একটি বেছে নেয়া হয়েছে।