শিক্ষকদের বদলি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে কাল

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের বদলি নীতিমালার খসড়া আগামীকাল মঙ্গলবার চূড়ান্ত করা হতে পারে। কমিটির মাধ্যমে নিয়োগপ্রাপ্তরা বদলির সুযোগ পাবেন কি না সে বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে।

জানা গেছে, মঙ্গলবার দুপুর ২টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বদলি নিয়ে দ্বিতীয় কর্মশালা অনুষ্ঠিত হবে। বদলি নিয়ে তৈরিকৃত খসড়া নীতিমালাটি কর্মশালায় উপস্থাপন করা হবে। এরপর খসড়া নিয়ে পর্যালোচনা করবেন কর্মকর্তারা। খসড়ায় কোনো পরিবর্তন প্রয়োজন হলে তা লিপিবদ্ধ করে রাখা হবে। তবে কোনো পরিবর্তন প্রয়োজন না হলে খসড়াটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। এরপর এটি পরিপত্র আকারে জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব (বেসরকারি মাধ্যমিক-৩) মোহাম্মদ তৌহিদুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আগামীকাল দুপুর ২টায় আমাদের একটি কর্মশালা রয়েছে। কর্মশালায় বদলি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।’ 

জানা গেছে, গত বছরের ২২ অক্টোবর বেসরকারি শিক্ষকদের বদলি নিয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বেশ কিছু প্রস্তাবনা দেওয়া হয়। এই প্রস্তাবনা খসড়া আকারে তৈরি করা হয়েছে। এই খসড়া চূড়ান্ত করতে আগামীকাল কর্মশালা অনুষ্ঠিত হবে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, দ্বিতীয় কর্মশালাটি বেশ গুরুত্বপূর্ণ। কেননা এই কর্মশালায় খসড়া নীতিমালা চূড়ান্ত করা হতে পারে। নীতিমালা চূড়ান্ত হওয়ার পর কোন প্রক্রিয়ায়, কাদের মাধ্যমে বদলি করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। 

নাম অপ্রকাশিত রাখার শর্তে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘দ্বিতীয় কর্মশালার পরই বদলির প্রক্রিয়া চালু হবে, এমনটি ভাবার সুযোগ নেই। কেননা বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আগে কখনো বদলি প্রক্রিয়া চালু ছিল না। এটি একেবারেই নতুন একটি বিষয়। খসড়া নীতিমালা চূড়ান্ত হওয়ার পরও অনেক কাজ করতে হবে।’


সর্বশেষ সংবাদ