শিক্ষক নিয়োগের সেই পরিপত্র সংশোধনে সভা ডাকল মন্ত্রণালয়

সরকার ও এনটিআরসিএর লোগো
সরকার ও এনটিআরসিএর লোগো  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের পরিপত্র সংশোধনের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ পরিপত্রটি সংশোধনে আগামী মঙ্গলবার (২১ নভেম্বর) সভা ডাকা হয়েছে। এদিন দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হবে।

রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোহাম্মদ সুহেল মাহমুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে অনুসরণীয় পদ্ধতি সংক্রান্ত ৩৭.০০.০০০০.০৭১.০৮.০০৮.০৫ (অংশ)-১০৮১ স্মারকের ৩০/১২/২০১৫ তারিখে জারিকৃত পরিপত্র সংশোধনের লক্ষ্যে এ বিভাগের সচিব মহোদয়ের সভাপতিত্বে আগামী ২১ নভেম্বর মঙ্গলবার দুপুর ১২.০০ টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সিটিটিউট (আমাই) - এর সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হবে। সভায় সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

জানা গেছে, বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬ সংশোধনের পর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেয়া হয়েছিলো এনটিআরসিএকে। ওই পরিপত্রে শিক্ষক নিয়োগের অনুসরণীয় পদ্ধতিও নির্ধারণ করা হয়েছিলো। পরিপত্র অনুসারে প্রতি বছর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষক নিয়োগযোগ্য পদে চাহিদা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেয়ার কথা বলা হয়েছিলো। যা জেলা শিক্ষা অফিসের মাধ্যমে প্রতি বছর ৩০ নভেম্বরের মধ্যে এনটিআরসিএতে পাঠানোর নির্দেশনা ছিলো। প্রতিবছর প্রার্থী বাছাইয়ের পরীক্ষা (নিবন্ধন পরীক্ষা) গ্রহণ করে জাতীয়, বিভাগ, জেলা, উপজেলা ও থানাওয়ারী মেধাক্রম প্রণয়ন করে ফল ঘোষণার নির্দেশনা দেয়া হয়েছিলো এনটিআরসিএকে।

ওই পরিপত্রে বলা ছিলো, কোনো শিক্ষা প্রতিষ্ঠানের নিয়োগের জন্য প্রার্থী নির্বাচনের সময় উপজেলা মেধাতালিকায় অগ্রাধিকার পাবে। উপজেলায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে জেলা মেধাতালিকা ও তাও না পাওয়া গেলে বিভাগীয় মেধাতালিকা ও সর্বশেষ জাতীয় মেধাতালিকা অনুসরণের নির্দেশনা ছিলো। 


সর্বশেষ সংবাদ