শিক্ষাখাতে ১১টি ক্ষেত্রে গবেষণা প্রস্তাব আহবান করেছে শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © লোগো

শিক্ষাখাতে উচ্চতর গবেষণা সহায়তা কর্মসূচির অধীনে ২০২৩-২০১৪ অর্থবছরে ১১ (এগারো)টি গবেষণা ক্ষেত্রে গবেষণা প্রস্তাব আহবান করেছে শিক্ষা মন্ত্রণালয়।

উচ্চতর গবেষণা পৃষ্ঠপোষকতার মাধ্যমে উন্নত প্রযুক্তির আহরণ, উদ্ভাবন এবং প্রয়োগের বিস্তৃতি সাধন এবং তা ফলপ্রসূভাবে কাজে লাগিয়ে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার, অনুশীলন ও প্রায়োগিক দক্ষতাসম্পন্ন প্রয়োজনীয় সংখ্যক বিজ্ঞানী, প্রযুক্তিবিদ এবং সমাজবিজ্ঞানী গড়ে তোলার লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। আগ্রহীদের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সংরক্ষিত নির্ধারিত ফরমে গবেষণা জমা দিতে হবে।

যেসব ক্ষেত্রে গবেষণা নেয়া হবে: 

১। গাণিতিক বিজ্ঞান (Mathematical Sciences);

২। জীবন সম্পর্কিত বিজ্ঞান (Life Sciences);

৩। ভৌত বিজ্ঞান (Physical Sciences);

8। সামাজিক বিজ্ঞান (Social Science);

৫। আইসিটি (ICT) ;

৬। মেরিন সায়েন্স (Marine Science);

৭। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (Sustainable Development Goals-SDGs)

৮। প্রকৌশল ও প্রযুক্তি(Engineering and Technology): br.

৯। বাংলাদেশের পাবলিক পলিসি (Public Policy of Bangladesh;);

১০. ব্যবসায় শিক্ষা; এবং

১১. বাংলাদেশ উন্নয়ন অধ্যয়ন।

যোগ্যতা: বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি সাধারণ, বিশেষায়িত, কারিগরি, কৃষি এবং চিকিৎসা বিশ্ববিদ্যালয়সহ জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আওতাধীন স্নাতকোত্তর কলেজসমূহের সংশ্লিষ্ট বিভিন্ন বিভাগে কর্মরত শিক্ষক/গবেষক উচ্চতর গবেষণা সহায়তার জন্য আবেদন করতে পারবেন।

এছাড়া সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা- কর্মচারী যারা গবেষণার সাথে সম্পৃক্ত আছেন অথবা গবেষণা কর্ম করতে আগ্রহী তারাও আবেদন করতে পারবেন। আবেদন ফরমের নির্ধারিত স্থানে মুখ্য গবেষকের টেলিফোন নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল, ফ্যাক্স নম্বর (যদি থাকে) আবশ্যিকভাবে উল্লেখ করতে হবে।

গবেষণা সহায়তা প্রাপ্তির শর্তসমূহ :

(ক) আবেদনকারীগণকে প্রাথমিক পর্যায়ে PCN (Project concept note) দাখিল করতে হবে;

(খ) মৌলিক ও ফলিত গবেষণাকে অগ্রাধিকার দেয়া হবে;

(গ) মান সম্পন্ন দেশি, বিদেশি জার্নালে প্রকাশনা এবং গবেষণায় অভিজ্ঞতা সম্পন্ন আবেদনকারীদের অগ্রাধিকার দেয়া হবে;

(ঘ) আবেদনকারী গবেষক টীম গবেষক যাঁর আন্তর্জাতিক/ জাতীয় পর্যায়ে সেমিনার / সিম্পোজিয়াম/ ওয়ার্কশপে প্রবন্ধ উপস্থাপনা বা অংশগ্রহণের অভিজ্ঞতা রয়েছে এমন আবেদনকারী প্রাধান্য পাবেন;

(ঙ) ন্যূনতম গবেষণা অবকাঠামো, চসমান গবেষণা সংখ্যা, গবেষণা প্রকাশনা এবং গবেষণা কর্মকাণ্ডের বৈদেশিক সংযোগমান সন্তোষজনক প্রতীয়মান হতে হবে;

(চ) গবেষণার বিষয়বস্তু দেশে প্রয়োগ উপযোগী ও সময়ের প্রেক্ষাপটে জাতীয় চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে

(ছ) গবেষণার বিষয়ে ইতোমধ্যে সাফল্য/নির্ভরযোগ্যতা/আশাব্যঞ্জক বুৎপত্তি (Achievement) অর্জন করেছেন এমন আবেদনকারীকে অগ্রাধিকার দেয়া হবে; এই কর্মসূচির আওতায় আবেদনকারীর কোন চলমান গবেষণা থাকতে পারবে না।

আবেদন প্রক্রিয়া: আগ্রহীদের আবশ্যিকভাবে PCN (Project concept note) ফরম পূরণ করে অনলাইনে http://202.72.235.210/gare  এই ওয়েবসাইটের মাধ্যমে পাঠাতে হবে। নির্ধারিত ফরম বাতীত ও অসম্পূর্ণ কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। তবে গবেষকগণ সারা বছর ধরে অনলাইনে আবেদন করতে পারবেন। তবে কেবলমাত্র ৩০ জুন, ২০২৩ তারিখের মধ্যে প্রাপ্ত আবদেনসমূহ ২০২০-২০২৪ অর্থবছরের জন্য বিবেচ্য হবে।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২৩ তারিখ


সর্বশেষ সংবাদ