২০২৩ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

আগামী বছরের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১৪ জুন) রাতে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে সিলেবাসটি প্রকাশ করা হয়।

এর আগে গত রবিবার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এসএসসি ও এইচএসসি পরীক্ষার সিলেবাস অনুমোদন দেওয়া হয়।

সরকারি মাধ্যমিক-২ শাখার উপসচিব মো. আব্দুস সামাদ স্বাক্ষরিত অনুমোদনপত্রে বলা হয়,  ‘‘শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত গত ১১ এপ্রিল সভার সিদ্ধান্ত অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়েছে। উক্ত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি এতৎসঙ্গে প্রেরণ করা হলো এবং পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’’

সিলেবাস দেখতে এখানে ক্লিক করুন

২০২৩ সালের এইচএসসি পরীক্ষার জন্য ৭৩টি পত্রের সিলেবাস প্রকাশ করা হয়েছে। বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র, আইসিটি, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, জীববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চতর গণিত প্রথম ও দ্বিতীয় পত্র, ইতিহাস প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি ও সুশাসন প্রথম ও দ্বিতীয় পত্র,

অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, যুক্তিবিদ্যা প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, সমাজকর্ম প্রথম ও দ্বিতীয় পত্র, ভূগোল প্রথম ও দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, হিসাববিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা প্রথম ও দ্বিতীয় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা প্রথম ও দ্বিতীয় পত্র, ইসলাম শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, শিশুর বিকাশ প্রথম ও দ্বিতীয় পত্র, খাদ্য ও পুষ্টি প্রথম ও দ্বিতীয় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম ও দ্বিতীয় পত্র, কৃষি শিক্ষা প্রথম ও দ্বিতীয় পত্র, মনোবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, পরিসংখ্যান প্রথম ও দ্বিতীয় পত্র, মৃত্তিকাবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, গার্হস্থ্যবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, চারু ও কারুকলা প্রথম ও দ্বিতীয় পত্র, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছদ প্রথম ও দ্বিতীয় পত্র, আরবি প্রথম ও দ্বিতীয় পত্র, সংস্কৃত প্রথম ও দ্বিতীয় পত্র, পালি প্রথম ও দ্বিতীয় পত্র, লঘুসংগীত প্রথম ও দ্বিতীয় পত্র, উচ্চাঙ্গসংগীত প্রথম ও দ্বিতীয় পত্র এবং প্রকৌশল অংকন ও ওয়ার্কশপ প্র্যাকটিস বিষয়ের সিলেবাস প্রকাশ করা হয়েছে।

 

 


সর্বশেষ সংবাদ