এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা প্রকাশ

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

২০২২ সালের এসএসসি পরীক্ষার কেন্দ্রতালিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। বুধবার (১৩ এপ্রিল) পরীক্ষার কেন্দ্র ও কেন্দ্রওয়ারি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ আজ থেকে শুরু হয়েছে। আগামী ২৪ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীরা ফি জমা দিতে পারবেন। এবার শিক্ষার্থীদের টেস্ট পরীক্ষা দিতে হচ্ছে না। এর পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা নেয়া হবে।

শিক্ষা বোর্ডগুলো বলছে, আগামী ১৯ মে থেকে এসএসসি পরীক্ষার্থীদের প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে। কবে কোন স্কুল পরীক্ষা নেবে সেটি তারাই ঠিক করবে। আগামী ১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরুর কথা আছে।

এসএসসি পরীক্ষার কেন্দ্র তালিকা দেখতে এখানে ক্লিক করুন

এদিকে এসএসসি পরীক্ষার বোর্ড থেকে রেজিস্ট্রেশন ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। বিজ্ঞান বিষয়ের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি ১ হাজার ৬১৫ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিকে ১ হাজার ৪৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ হিসেবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে।

জানা গেছে, এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে ৫০ নম্বর, দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে, এমন বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষা হবে। এর মধ্যে রচনামূলকে ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এ ছাড়া যেসব বিষয়ে ব্যাবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামূলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

চলতি বছরের এসএসসি পরীক্ষাও পুর্নবিন্যাস্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা নেয়া হবে। ২০২১ সালের পরীক্ষার্থীরা নিজের ফলাফলের মানন্নোয়ন করতে চাইলে তারা সে সুযোগ পাবেন। সেক্ষেত্রে রেজিস্ট্রেশনের মেয়াদ থাকতে হবে। এছাড়া বহিষ্কৃত পরীক্ষার্থীরাও এই বছর অনিয়মিত শিক্ষার্থী হিসেবে পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে তাদের শাস্তির মেয়াদ ও রেজিস্ট্রেশনের মেয়াদ থাকতে হবে।


সর্বশেষ সংবাদ