নাম-বয়স সংশোধনে দুর্ভোগ থাকবে না শিক্ষার্থীদের

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড  © সংগৃহীত

যশোর বোর্ডের শিক্ষার্থীদের নাম ও বয়স সংশোধন নিয়ে আর দুর্ভোগ পোহাতে হবে না। আবেদনের পর স্বয়ংক্রিয়ভাবেই রেকর্ড সংশোধন হবে। নাম ও বয়স সংশোধনী সফটওয়ার উদ্বোধনের মধ্য দিয়ে প্রযুক্তিগত দিক দিয়ে একধাপ এগিয়ে গেল যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড।

সোমবার (৫ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে এই সফটওয়ারের উদ্বোধন করেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোল্লা আমীর হোসেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. মোল্লা আমীর হোসেন বলেন, নাম ও বয়স সংশোধনী নিয়ে শিক্ষার্থীদের আর দুর্ভোগে পড়তে হবে না। অনলাইনে আবেদন করার পর সেটি অনুমোদন হলে স্বয়নক্রিয়ভাবেই রেকর্ড সংশোধন হয়ে যাবে। তারপর সংশোধিত সকল সদনপত্র অনলাইনে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দেয়া হবে।

তিনি আরও বলেন, ‘বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন শতভাগ বাস্তবায়ন করতে এসব প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সবার ঘরে ঘরে এভাবেই ডিজিটাল সেবা পৌঁছে দেয়া হবে।’

এসএসসি ও বৃত্তির ফলাফল শিক্ষার্থীদের মোবাইলে পৌঁছে দেয়া ও পরীক্ষা কেন্দ্রের খাতার ওয়েমার স্ক্যান করে অনলাইনে পাঠানোর ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে বলেও জানান শিক্ষাবোর্ডের চেয়ারম্যান।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক এইচ আর আলী আর রেজা, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র, শিক্ষাবোড স্কুল অন্ড কলেজের অধ্যক্ষ লে. ক. গোলাম মোস্তফা, প্রধান মূল্যায়ন অফিসার মিজানুর রহমান, হিসাব বিভাগের উপ-পরিচালক ইমদাদুল হক, শিক্ষাবোর্ড কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি কামাল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক মুজিবুল হক, প্রকৌশলী মুরাদ হোসেন, খুলনার সৈয়দ আরশাদ আলী ও সবুরুন নেসা মডেল কলেজের অধ্যক্ষ আমজাদ হোসেন ও সরকারি এম এল এ হাইস্কুলের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান আজাদ।


সর্বশেষ সংবাদ