ঢাকা বোর্ডের এইচএসসির নিরীক্ষণের ফল নিয়ে যা জানা গেল

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড
ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমান পরীক্ষার উত্তরপত্র চ্যালেঞ্জের (পুনর্নিরীক্ষণ) ফল প্রকাশ হবে আজ মঙ্গলবার (২৬ ডিসেম্বর) দুপুরের মধ্যে। ফল প্রকাশ হলে ওয়েবসাইটে দেখা যাবে। আজ বেলা পৌনে ১২টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন

এর আগে সকালে যশোর বোর্ডের ফলাফল প্রকাশ করা হয়। এতে ফেল থেকে পাস করেছে ৩৬ জন। আর নতুন করে ৪২ জন জিপিএ-৫ পেয়েছেন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন দু’জন। যশোর বোর্ডে ২৬৪ জন এর রেজাল্ট পরিবর্তন হয়েছে।

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। পাস করেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। এবার ১১টি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৬৪ শতাংশ। দুই পদ্ধতিতে এইচএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল জানা যাবে। একটি হলো এসএমএসের মাধ্যমে। এছাড়া নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকে পরীক্ষার্থীরা ফল দেখতে পারবেন।

আরো পড়ুন: যশোর বোর্ডে এইচএসসি জিপিএ-৫ বাড়ল ৪২, ফলাফল দেখুন

প্রথম ফল প্রকাশের সময় যেভাবে এসএমএস পাঠিয়ে ফিরতি এসএমএসে ফল জানা যায়, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে তা নয়। এক্ষেত্রে প্রার্থী ফল পুনঃনিরীক্ষণের আবেদন করার সময় যে মোবাইল নম্বর দিয়েছিলেন, সেই নম্বরে বোর্ড থেকে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেবে। তাই ফলাফলের জন্য এসএমএস পাঠানোর প্রয়োজন নেই।

অন্যদিকে শিক্ষার্থীরা অনলাইনে নিজ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে ফল জানতে পারবেন। বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফলের পিডিএফ কপি আপলোড করেছে।


সর্বশেষ সংবাদ