৮ম শ্রেণির শিক্ষার্থীদের সনদ দেবে স্কুল-মাদ্রাসা

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ফটো

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা আর হবে না। জেএসসি ও জেডিসির পরিবর্তে বার্ষিক পরীক্ষা আয়োজন করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। পরীক্ষা শেষে উত্তীর্ণ পরীক্ষার্থীদের সনদ দেবে স্কুল ও মাদ্রাসা। তবে, অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বোর্ডের রেজিস্ট্রেশন করতে হবে। 

মঙ্গলবার (২০ জুন) বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় ।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোলেমান খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ, কারিগরি অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিনসহ শিক্ষা প্রশাসনের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভা শেষে মঙ্গলবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা না হলেও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বোর্ডে রেজিস্ট্রেশন করতে হবে। এই রেজিস্ট্রেশনের মাধ্যমে শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের  সনদ দেওয়া হবে। এই সনদ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রদান করবে।  


সর্বশেষ সংবাদ