এসএসসি ও সমমান পরীক্ষার ফল

২০ লাখ শিক্ষার্থীর অপেক্ষার প্রহর শেষ হচ্ছে আজ

  © ফাইল ছবি

করোনা মহামারী ও বন্যার কারণে ৭ মাস পিছিয়ে যাওয়া চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে আগামীকাল সোমবার। এদিন সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করবেন। এরপর পরে বেলা ১২টা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ফলাফল পাওয়া যাবে।

এ বছর ৯টি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। এসব শিক্ষার্থী এতো দিন ফল প্রকাশের জন্য অপেক্ষায় ছিল। এবার তাদের অপেক্ষার প্রহর শেষ হচ্ছে।

দেশে সাধারণত ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক পরীক্ষা হয়ে আসলেও মহামারীতে শিক্ষাসূচি পাল্টে যাওয়ায় সাড়ে চার মাস পিছিয়ে গত ১৯ জুনে পরীক্ষা নেওয়ার কথা ছিল। পরে বিভিন্ন জেলায় বন্যার কারণে পরীক্ষা আরও তিনমাস পিছিয়ে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়।

মহামারীতে ‘প্রস্তুতি ঘাটতি’ থাকায় এ বছর পুনর্বিন্যস্ত পাঠ্যসূচিতে পরীক্ষা নেওয়া হয়। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- এসব বিষয়ে পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্ত হয়।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইলে এসএমএস পাঠিয়েও প্রতি বছরের ন্যায় ফল জানতে পারবে শিক্ষার্থীরা। 

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ