যশোর বোর্ডের বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

চলতি বছরের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচি প্রকাশ করেছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আগামী ২৮ নভেম্বর থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। 

মঙ্গলবার যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়েছে, ‘‘সকল বিষয়ের পরীক্ষা পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে উল্লিখিত সময় অনুযায়ী পরীক্ষা গ্রহণ করতে হবে। সুষ্ঠু পরীক্ষাগ্রহণের জন্য ২২-১১-২০২২ থেকে ২৪-১১-২০২২ তারিখের মধ্যে অবশ্যই সকল প্রতিষ্ঠানকে পরীক্ষামূলক নমুনা প্রশ্নপত্র ডাউনলোড করতে হবে । (নমুনা প্রশ্নপত্র ডাউনলোডের পরীক্ষা- বার্ষিক, শ্রেণি- নবম-দশম, বিষয়- গণিত, CQ, ২০২২ নির্বাচন করতে হবে ।) পরীক্ষার সময়সূচিতে ৬ষ্ঠ-৯ম শ্রেণির যে-সকল বিষয়ের উল্লেখ নেই শুধু সে বিষয়সমূহ প্রতিষ্ঠানের নিজ দায়িত্বে প্রশ্ন প্রণয়ন এবং বোর্ড প্রদত্ত সময়সূচির সাথে সমন্বয় করে পরীক্ষা গ্রহণ করতে হবে। প্রথমে সৃজনশীল/রচনামূলক ও পরে বহুনির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থী অ্যানালগ ঘড়ি ও নন-প্রোগ্রামাবল সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যতীত অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। সময়সূচিতে উল্লিখিত বিষয়সমূহের পরীক্ষা বোর্ড থেকে সরবরাহকৃত প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ করতে হবে। এ পরীক্ষায় বোর্ড কর্তৃক নির্ধারিত বিষয়সমূহের পরীক্ষা অন্য কোনো প্রশ্নপত্রে গ্রহণ করা যাবে না।

অনলাইনে প্রদত্ত প্রশ্নপত্র Download-এর জন্য প্রয়োজনবোধে পার্শ্ববর্তী প্রতিষ্ঠানের বা কেন্দ্র বিদ্যালয়ের সহায়তা নেওয়া যাবে। প্রতিষ্ঠানপ্রধানগণ সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করবেন।’’


সর্বশেষ সংবাদ