যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চালানো যাবে না

বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ
বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যা যেন থামছেই না। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হচ্ছে হোয়াটসঅ্যাপ। এই সবের মাঝেই বেশ কিছু হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। অ্যাপল আই-ফোনের বেশ কয়েকটি মডেলে বন্ধ হয়ে যাচ্ছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে একের পর এক আপডেট ফিচার আনছে মেটার সাইটটি। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ঘোষণা দিয়েছে কিছু ফোনে আর চালানো যাবে না অ্যাপটি।

আগামী (২৪ অক্টোবর) থেকেই এটি কার্যকর হবে। আই-ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। কারণ আই-ফোন ১০ ও ১১ সিরিজের ফোনগুলোতে আর অ্যাপটি ব্যবহার করা যাবে না বলেই জানিয়েছে হোয়াটসঅ্যাপ। ডব্লুএবিটাইনফোর একটি রিপোর্টে বলা হয়েছে, হোয়াটসঅ্যাপ এরই মধ্যে সেই সব আই-ফোন ব্যবহারকারীদের সতর্ক করতে শুরু করেছে, যেগুলো আইও-এস ১০ ও আইও-এস ১১ সাপোর্ট করে।

তবে ওই সব আই-ফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে না পারলে নতুন আই-ফোন কিনতে হতে পারে। আবার কিছু ক্ষেত্রে পুরনোটাতেই চালাতে পারবেন। যদিও তা নির্ভর করবে ব্যবহারকারীর কাছে কোন আই-ফোন মডেল রয়েছে তার উপর।

হোয়াটসঅ্যাপ বলছে, মেসেজিং অ্যাপটি ব্যবহার করে যেতে আইও-এস ১০ ও আইও-এস ১১ সাপোর্টেড ডিভাইসের ব্যবহারকারীদের আইও-এস ১২-তে আপগ্রেড করে নিতে হবে। অন্যদিকে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ৪.১ বা তার পরবর্তী কোনো ভার্সন আপডেট করে নিতে হবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি ব্যবহার করতে।

আরও পড়ুন: ‘এডিট’ অপশন চালু করছে টুইটার

এবারই প্রথম নয়। গত বছর অক্টোবরে এমন ঘোষণা দিয়েছিল হোয়াটসঅ্যাপ। তবে এবার মাত্র দুটি ফোনের জন্য এই ব্যবস্থা হলেও সেবার একসঙ্গে ৪৩টি ফোনে বন্ধ করা হয়েছিল এই অ্যাপের অ্যাক্সেস।

মূলত কিছু দিন পর পরই হোয়াটসঅ্যাপ অ্যাপের মিনিমাস সিস্টেম রিকোয়ারমেন্ট আপডেট করে। যার ফলে কিছু কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ আর কাজ করে না। এজন্য পুরনো মডেলের ফোনগুলোতে হোয়াটসঅ্যাপের আপগ্রেড ভার্সন কাজ করে না।

সূত্র: লাইভমিন্ট


সর্বশেষ সংবাদ