শিক্ষায় ৮ শতাংশ বাড়িয়ে ৭১ হাজার ৯৫৩ কোটি বরাদ্দের প্রস্তাব

বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা
বিদ্যালয়ের শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা  © ফাইল ছবি

এবারের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে ৫৭৪৬ কোটি টাকা বাড়িয়ে ৭১ হাজার ৯৫৩ কোটি টাকা ধরা হয়েছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে বরাদ্দের পরিমাণ ছিল ৬৬ হাজার ২০৭ কোটি টাকা। এ হিসাবে আকারের দিক থেকে শিক্ষা খাতে বরাদ্দ বেড়েছে পাঁচ হাজার ৭৪৬ কোটি টাকা। আর শতাংশের হিসাবে শিক্ষায় সার্বিক বরাদ্দ বেড়েছে আট দশমিক ৬৭ শতাংশ।

বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ২৬ হাজার ৩১১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এই বরাদ্দ ছিল ২৪ হাজার ৯৩৭ কোটি টাকা। সে হিসাবে এবার প্রাথমিকে এক হাজার ৩৭৪ কোটি টাকা বেশি প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া এবারের বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ব্যয়ের জন্য ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব আনা হয়েছে। গত অর্থবছরে এটি ৩৩ হাজার ১১৮ কোটি টাকা ছিল। সে হিসাবে গতবারের চেয়ে এবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে তিন হাজার ৩৬৮ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব আনা হয়েছে।

২০২১-২২ অর্থবছরের বাজেটে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে ৮০৯ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বিভাগটির জন্য এবার নয় হাজার ১৫৪ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। গত অর্থবছরে এর পরিমাণ ছিল আট হাজার ৩৪৫ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে উন্নয়ন বরাদ্দ দেয়া হয়েছে ২৪ হাজার ৬৫২ কোটি টাকা। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের জন্য উন্নয়ন বরাদ্দ ১৪ হাজার ৩২০ কোটি টাকা। ২ হাজার ৩১০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দ প্রস্তাব করা হয়েছে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের জন্য। এছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য উন্নয়ন বরাদ্দ রাখা হয়েছে ৮ হাজার ২২ কোটি টাকা।

এবার ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার জাতীয় বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল। বৃহস্পতিবার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এবারের বাজেটের ঘাটতি রয়েছে দুই লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা।  

জাতীয় সংসদে প্রস্তাবের আগে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেট অনুমোদন করা হয়। মন্ত্রিসভায় অনুমোদিত বাজেট সংসদে উপস্থাপনের অনুমতি দিয়ে তাতে সম্মতিসূচক স্বাক্ষর করেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

নতুন ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকার বাজেট চলতি ২০২০-২১ অর্থবছরে মূল বাজেটের তুলনায় ৩৫ হাজার ৬৮১ কোটি টাকা বেশি।


সর্বশেষ সংবাদ