ক্রেডিট কার্ডের সর্বোচ্চ সুদ ২০ শতাংশ

ক্রেডিট কার্ড
ক্রেডিট কার্ড  © সংগৃহীত

ব্যাংকগুলো এখন থেকে ক্রেডিট কার্ড গ্রাহকদের কাছ থেকে কোনো অবস্থাতেই ২০ শতাংশের বেশি সুদ আদায় করতে পারবে না। আজ বৃহস্পতিবার এক সার্কুলারে ক্রেডিট কার্ডের সুদ হার নির্ধারণ করে দিয়ে বাংলাদেশ ব্যাংক বলেছে, আগামী ১ অক্টোবর থেকে এ নির্দেশনা কার্যকর হবে।

সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ক্রেডিট কার্ডের বিপরীতে ২০ শতাংশের বেশি সুদ নেওয়া যাবে না। ক্রেডিট কার্ডের বিল পরিশোধের জন্য নির্ধারিত সর্বশেষ তারিখের পরের দিন থেকে অপরিশোধিত বিলের ওপর সুদ আরোপযোগ্য হবে। কোনোভাবেই লেনদেনের তারিখ থেকে সুদ আরোপ করা যাবে না।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত জুন পর্যন্ত ব্যাংকগুলোর ইস্যুকৃত মোট কার্ড রয়েছে ২ কোটি ১৯ লাখ। এর মধ্যে ডেবিট কার্ডের সংখ্যা এক কোটি ৯৭ লাখ। আর ক্রেডিট কার্ড ১৬ লাখেরও কম। বাকি ৬ লাখের মতো রয়েছে প্রিপেইড কার্ড।

জানা গেছে, ক্রেডিট কার্ডে শীর্ষে রয়েছে দি সিটি, ব্র্যাক, ইস্টার্ন ও স্টান্ডার্ড চার্টার্ড ব্যাংক। এসব ব্যাংকের ক্রেডিট কার্ডে সুদ হার ২৭ শতাংশ। এর বাইরে কিছু ব্যাংক কম সুদও নেয়। এর ফলে বেশির ভাগ গ্রাহকের সুদ কমে আসবে।


সর্বশেষ সংবাদ