ফেসবুকে সাধারণ ছবিকে থ্রিডি হিসেবে শেয়ার করবেন যেভাবে

সাধারণ একটি ছবিকে থ্রিডি আকারে পোস্ট করতে ফেইসবুকে একটি ফিচার আছে। এভাবে ছবি পোস্ট করলে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে দেখা যায়।

ফেইসবুকে ছবিকে থ্রিডি রূপ দিতে হলে স্মার্টফোনে ফেইসবুক অ্যাপের হালনাগাদ সংস্করণ থাকতে হবে। এ ছাড়া ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করে এ সুবিধা পাওয়া যাবে। যেসব ফোনে থ্রিডি ছবি সমর্থন করে, সেগুলো হচ্ছে স্যামসাং গ্যালাক্সি নোট ৮, নোট ৯, এস৯ প্লাস, এস১০, এস১০ ‍প্লাস, গ্যালাক্সি ফোল্ড, গুগল পিক্সেল, পিক্সেল এক্সএল, পিক্সেল ২, পিক্সেল ২ এক্সএল, পিক্সেল ৩, ৪ এবং ৩ ও ৪ প্লাস। এর বাইরে ২০১৪ সালের পরে বাজারে আসা অনেক অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনেই এ সুবিধা পাবেন।

আইফোনেও এ সুবিধা পাওয়া যাবে। আইফোন এসই, আইফোন ৬এস, আইফোন ৭, ৭ প্লাস, ৮, ৮ প্লাস, এক্স, এক্সআর, এক্সএস, এক্সএস ম্যাক্স, আইফোন ১১, ১১ প্রো ও ১১ ম্যাক্সে এ সুবিধা পাওয়া যাবে।

থ্রিডি ছবি তৈরির জন্য স্মার্টফোন ফেইসবুক অ্যাপ চালু করতে হবে। এরপর নিউজ ফিড পেজে গিয়ে যেখানে স্ট্যাটাস লিখতে হয়ে সেই ‘রাইট সামথিং হেয়ার’ বক্সে ক্লিক করতে হবে। এখান থেকে স্ক্রল করে নিচের দিকে গিয়ে থ্রিডি ফটো অপশনে চাপ দিতে হবে। এরপর গ্যালারি থেকে ছবি নির্বাচন করে দিতে হবে। ফটো থ্রিডিতে রূপান্তর হয়ে গেলে সেটি পোস্ট করা যাবে।

মনে রাখতে হবে, থ্রিডি ফটো সম্পাদনা করা যায় না। এমনকি সম্পাদনা করা ছবি থ্রিডিতে রূপান্তরিত হয় না। একসঙ্গে একাধিক ছবি এতে সমর্থন করে না। এ ছবি অ্যালবামেও যুক্ত করা যায় না। এতে অর্থ আয়ের কোনো সুযোগও রাখেনি ফেইসবুক।

কম্পিউটারে যেভাবে করবেন: কম্পিউটারে যে ছবিটিকে থ্রিডি করতে চান, তার দুটি ফাইল করতে হবে। ছবিটি .png অথবা .jpg ফরম্যাটে সেভ করতে হবে।

একটি ফাইল থাকতে হবে ডেপথ ম্যাপে। ছবির নামের স্থানে "_depth" এভাবে থাকতে হবে। উদাহরণ: আপনার ছবির নাম Car হলে `car_depth.png’ এভাবে লিখতে হবে।

এবার যেভাবে পোস্ট করবেন: নিউজ ফিডে ক্লিক করে ডেস্কটপ থেকে ছবি দুটি টেনে আনুন। একসঙ্গে দুটি ছবি টেনে পোস্ট করলে থ্রিডি আকারে পোস্ট হবে।


সর্বশেষ সংবাদ