দাম বাড়বে আইফোনের

  © ফাইল ফটো

চীন থেকে আমদানিকৃত পণ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন শুল্ক আইন চালু হলে যুক্তরাষ্ট্রে আইফোনের দাম বাড়বে আরও ১০০ ডলার। চলতি বছরের ১ সেপ্টেম্বর থেকে চীন হতে যুক্তরাষ্ট্রে ৩০ হাজার কোটি মার্কিন ডলারের পণ্য আমদানিতে শুল্ক দিতে হবে ১০ শতাংশ।

চীনের সঙ্গে চলমান বাণিজ্যিক দ্বন্দ্বের মধ্যে বৃহস্পতিবার নতুন এ শুল্ক আইন নিয়ে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক বিশ্লেষকের বরাত দিয়ে সিবিএস নিউজের প্রতিবেদনে বলা হয়, ‘মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং অন্যান্য বাজারে আইফোনের বিক্রি ৮০ লাখ থেকে এক কোটি পর্যন্ত কমতে পারে।’

বৃহস্পতিবার টুইট বার্তায় ট্রাম্প নতুন শুল্কের কথা জানানোর পর শেয়ারবাজারে অ্যাপলের মূল্য কমেছে ৪২০০ কোটি মার্কিন ডলার। বর্তমানে আইফোন ঢএস ম্যাক্স-এর বাজার মূল্য ১০৯৯ মার্কিন ডলার। নতুন শুল্ক চালু হলে ডিভাইসটির দাম বাড়তে পারে প্রায় ১১০ ডলার।

সাংহাইতে মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথাইজার এবং মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিনের সঙ্গে চীনা উপপ্রধান মন্ত্রী লিউ হে’র নেতৃত্বে চীনা প্রতিনিধি দলের বৈঠকের পর এই শুল্ক আইনের সিদ্ধান্ত নেয়া হয়। নতুন আইনের আওতায় স্মার্টফোন, পোশাক থেকে শুরু করে অনেক পণ্য থাকবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

ট্রাম্প আরও বলেন, কিছু কিছু ক্ষেত্রে শুল্ক আরও বেড়ে ২৫ শতাংশ ছাড়াতে পারে। এক বছর ধরে একে অপরের পণ্যে শত শত কোটি ডলারের শুল্ক আরোপ করে আসছে চীন ও যুক্তরাষ্ট্র।


সর্বশেষ সংবাদ