নৌ-পর্যটনে বৈপ্লবিক পরিবর্তনের স্বপ্ন নিয়ে ‘টেক এ বোট’ এর যাত্রা

গ্র্যান্ড ওপেনিং ও গালা ডিনারের আয়োজন
গ্র্যান্ড ওপেনিং ও গালা ডিনারের আয়োজন  © সংগৃহীত

বাংলাদেশের নৌ-পর্যটন খাতে যুগান্তকারী পরিবর্তনের স্বপ্ন নিয়ে যাত্রা করল বোট বুকিং ইঞ্জিন ‘টেক এ বোট’। সোমবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় একটি রেস্টুরেন্টে ‘টেক এ বোট’ এর গ্র্যান্ড ওপেনিং ও গালা ডিনারের আয়োজন করা হয়। এতে ট্যুর গ্রুপ এবং অপারেটরদের মধ্যে উপস্থিত ছিল অভিযাত্রিক, ট্যুর গ্রুপ বাংলাদেশ, বাংলাদেশ ইকো অ্যাডভেঞ্চারস, বিন্দাস ট্রাভেলারস, আরাল সি ক্রুজ। শিপিং কোম্পানিগুলোর মধ্যে উপস্থিত ছিল টাইগার ট্যুরস, দ্য সেইল শিপিং, রয়্যাল অ্যাডভেঞ্চার। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নৌকার মালিক-অপারেটরগণ উপস্থিত ছিলেন।

‘টেক এ বোট’ এর সহ-উদ্যোক্তা আহমাদ আব্দুল্লাহ রিফাত বলেন, আমাদের দেশের পর্যটন সম্ভাবনাকে সময়োপযোগী ডিজিটাল পদ্ধতিতে প্রচার করায় পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় আমরা বেশ পিছিয়ে আছি। ব্লু ট্যুরিজমের বৈচিত্র্যময় সুযোগের বিবেচনায় বাংলাদেশ বিশ্বে একটা অনন্য পর্যটন আকর্ষণ হতে পারে, কিন্তু এ জন্য প্রয়োজন একটি স্মার্ট প্লাটফর্ম। এই সমস্যাটি সমাধানের জন্যই আমরা ডেভেলপ করেছি ‘টেক এ বোট’। শুধুমাত্র একক প্লাটফর্ম হিসেবে নয়, গ্লোবাল ডিস্ট্রিবিউশন সিস্টেম (জিডিএস) হিসেবে বিশ্বের যেকোনো দেশের ট্যুরিজম প্লাটফর্মে যুক্ত হয়ে বাংলাদেশের মেরিন ট্যুরিজমকে পরিচিত করার সক্ষমতা আছে ‘টেক এ বোট’ এর।

‘টেক এ বোট’ এর আরেক উদ্যোক্তা শাফাত মাহমুদ খান বলেন, কেবল বাংলাদেশ নয়, একই নৌকা বা জাহাজ একই সময়ে বিভিন্নভাবে বুকিংয়ের জন্য, যেমন দিনভিত্তিক, রুমভিত্তিক কিংবা প্যাকেজভিত্তিক ভাড়া দেয়ার জন্য অপারেটররা সুযোগ দেন। আবার এক মাধ্যমে বুকিং হলে অন্য মাধ্যমের বুকিং বন্ধ করতে হয়। স্বয়ংক্রিয় পদ্ধতিতে এ ধরনের নির্ভরশীল বুকিং পদ্ধতি নিয়ন্ত্রণ করা বেশ জটিল, এজন্যই সারাবিশ্বে বাস, ট্রেন, বিমানের বুকিং সিস্টেম থাকলেও নৌকা বা জাহাজের বুকিং সিস্টেম প্রায় নেই বললেই চলে। আমরা এই সমস্যাটিই সমাধানের চেষ্টা করেছি, এবং আমরা আশাবাদী যে শুধু বাংলাদেশ নয় বরং বৈশ্বিক পর্যায়েও শীঘ্রই কাজ শুরু করতে পারবে ‘টেক এ বোট’।

‘টেক এ বোট’ মূলত একটি স্মার্ট বুকিং প্লাটফর্ম, যেখানে ভ্রমণপিপাসুরা খুব সহজেই যেকোনো গন্তব্য ও তারিখে তাদের পছন্দসই নৌকা, জাহাজ বা ইয়ট বুকিং করতে পারবেন কয়েক ক্লিকের মাধ্যমেই। পাশাপাশি, নৌকা, জাহাজ ও ইয়টের মালিকেরা এই প্লাটফর্মের মাধ্যমে তাদের প্রপার্টিগুলোর প্রমোশন ও বুকিং পেতে পারেন দেশ ও বিদেশের ভ্রমণকারীদের কাছ থেকে। যেখানে দেশীয় এবং বিদেশি পর্যটকরাও খুব সহজেই নৌকা খুঁজে বের করা, বুকিং করা এবং নিরাপদ পেমেন্ট করতে পারবেন।

বর্তমানে প্রচলিত পদ্ধতিতে একজন ট্রাভেলার যদি কোথাও নৌভ্রমণে যেতে চান, তাদেরকে ফেসবুক বা সার্চ ইঞ্জিনের মাধ্যমে নৌকার ফেসবুক পেজ, গ্রুপ খুঁজে পেতে হয়, তারপর ফেসবুক মেসেজ বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ করে নৌকা বা জাহাজের প্রাপ্যতা, সুবিধাদি ইত্যাদি তথ্য সংগ্রহ করতে হয়। এই পদ্ধতিতে একাধিক নৌকা দেখে যাচাই-বাছাই করা বেশ সময়সাপেক্ষ ও কষ্টকর। এই সমস্যাটিরই সমাধান করছে টেক এ বোট। অ্যাডভান্সড সার্চ অ্যালগরিদমের মাধ্যমে ভ্রমণকারীদের পছন্দসই নৌকা ও জাহাজগুলোর প্রাপ্যতা এবং বিস্তারিত তথ্য ভ্রমণকারীরা সংগ্রহ করতে পারবেন বিশ সেকেন্ডেরও কম সময়ে। তাছাড়া সুবিধাদি, নিরাপত্তা ব্যবস্থা এবং রেটিংয়ের ভিত্তিতে একাধিক নৌকার মধ্যে যাচাই-বাছাই করার সুযোগও থাকছে গ্রাহকদের জন্য।

এর পাশাপাশি, নৌকা বা জাহাজের মালিক এবং অপারেটরগণ তাদের নৌকার যেকোনো ধরনের বুকিং- দিনভিত্তিক, ঘণ্টাভিত্তিক, রুমভিত্তিক কিংবা প্যাকেজভিত্তিক বুকিং গ্রহণ করতে পারবেন ‘টেক এ বোট’ এর মাধ্যমে। বর্তমান পদ্ধতিতে নির্দিষ্ট তারিখে নৌকা বা জাহাজের প্রাপ্যতা কিংবা একটি নির্দিষ্ট প্যাকেজের প্রাপ্যতা স্বয়ংক্রিয়ভাবে ভ্রমণকারীদের জানানোর কোনো সুযোগ নেই। ‘টেক এ বোট’ এর মাধ্যমে খুব সহজেই এই তথ্যগুলো ভ্রমণকারীদের জানাতে পারবেন অপারেটররা।


সর্বশেষ সংবাদ