অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগলের সুখবর 

গুগল এবং অ্যানড্রয়েড। প্রতীকী ছবি।
গুগল এবং অ্যানড্রয়েড। প্রতীকী ছবি।  © সংগৃহীত

সম্প্রতি অ্যানড্রয়েড ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার দিক বিবেচনায় রেখে অ্যানড্রয়েডের একাধিক বড় আপডেটের ঘোষণা দিয়েছে গুগল, যা অ্যান্ড্রয়েড ১৫-এ অন্তর্ভুক্ত করা হবে। এই আপডেটটি ব্যবহারকারীদের জন্য বিশেষ করে নিরাপত্তা এবং গোপনীয়তার দিক থেকে অনেক নতুন সুবিধা নিয়ে আসবে।

অ্যান্ড্রয়েড অথরিটির সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যায়, অক্টোবর মাসে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সন আপডেট করার পরিকল্পনা করেছে গুগল। যদিও সংস্থার পক্ষ থেকে তা প্রকাশের নির্দিষ্ট সময় জানানো হয়নি।

রিপোর্টে বলা হয়েছে, যেমনটা প্রাথমিক ভাবে মনে হয়েছিল যে আগামী মাসেই নতুন আপডেট নিয়ে আসবে গুগল। কিন্তু সেটা হচ্ছে না বরং পাবলিক রিলিজের আগে অ্যান্ড্রয়েড ১৫-এর স্ট্যাবিলি উন্নত করার জন্য কাজ করছে এই টেক জায়ান্ট।

অ্যান্ড্রয়েড ১৫ আপডেটের পর যেসব সুবিধা পাবেন: 

১.প্রাইভেট স্পেস : এটি একটি সুরক্ষিত স্থান যা ব্যাহারকারীদের সংবেদনশীল অ্যাপগুলোকে আলাদা রাখতে সহায়তা করবে এবং বাড়তি প্রমাণীকরণের মাধ্যমে সুরক্ষিত রাখবে।

২.থেফট ডিটেকশন লক : ফোন চুরি হলে এই ফিচারটি এআই ব্যবহার করে সেটি শনাক্ত করে দ্রুত লক করে দেবে, যাতে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকে।

৩.রিয়েল-টাইম ফ্রড প্রটেকশন : গুগল প্লে প্রোটেক্টের মাধ্যমে ম্যালিশিয়াস অ্যাপ শনাক্ত করে তাৎক্ষণিক প্রতিরোধের ব্যবস্থা করবে।

এদিকে চলতি বছরে নতুন পিক্সেল সিরিজ লঞ্চ করেছে গুগল। এতে রয়েছে অ্যান্ড্রয়েড ১৪। যা গ্রাহকদের মনে বেশ হতাশা সৃষ্টি করেছে। কারণ গুগল সাধারণত পিক্সেল ডিভাইসের নিউ জেনারেশনের ক্ষেত্রে লেটেস্ট ওএস ব্যবহার করে।

উল্লেখ্য, এ ছাড়া অ্যানড্রয়েড ফোনে রিলস দেখার জন্য স্কুল টাইম নামের নতুন ফিচার এনেছে গুগল। যার ফলে স্কুলে ক্লাস চলাকালে কোনো ধরনের রিলস দেখতে পারবে না শিক্ষার্থীরা।

গুগল জানিয়েছে, স্কুল শিক্ষার্থীদের ওপর যাতে সামাজিক যোগাযোগমাধ্যমের নেতিবাচক প্রভাব না পড়ে এবং পড়াশোনায় কোনো ধরনের ব্যাঘাত না ঘটে তাই এই ফিচার আনা হয়েছে।

চলতি বছরের শুরুতেই একই উদ্দেশ্য নিয়ে গুগল ফিটবিট এস এলটিই স্মার্ট ওয়াগুলোতে চালু করেছিল স্কুল টাইম নামের এই ফিচারটি। এবার ট্যাবলেট, অ্যানড্রয়েডে ফোনসহ স্যামসাং ওয়াচের নির্ধারিত কিছু পণ্যতে ফিচারটি উন্মুক্ত করেছে তারা।


সর্বশেষ সংবাদ