বিশ্বের শীর্ষ ১০ ধনীর পড়াশোনা কতটুকু— জেনে নিন

বার্নার্ড আর্নল্ট, ইলন মাস্ক ও জেফ বেজোস
বার্নার্ড আর্নল্ট, ইলন মাস্ক ও জেফ বেজোস  © সংগৃহীত

ধনী হতে অ্যাকাডেমিক শিক্ষা প্রয়োজন নাকি যোগ্যতা? বিশ্বের শীর্ষ ধনীদের কার পড়াশোনা কতদূর? অ্যাকাডেমিক পড়াশোনার বাহিরে গিয়ে বিশ্বের শীর্ষ দশ ধনীর তালিকায় রয়েছেন অনেকেই। তাদের মধ্যে একজন ল্যারি এলিসন— প্রাতিষ্ঠানিকভাবে প্রোগ্রামিং না শিখলেও নিজে নিজে শিখে বিশ্ববিখ্যাত বহুজাতিক কম্পিউটার প্রযুক্তি কর্পোরেশন ওরাকল প্রতিষ্ঠা করেন।

ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত শীর্ষ ধনীদের তালিকায় থাকা ব্যক্তিদের কার অ্যাকাডেমিক পড়াশোনা কতদূর জেনে নেই—

ইলন মাস্ক : ইলন মাস্ক বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। ১৯৭১ সালের ২৮ জুন দক্ষিণ আফ্রিকায় জন্মগ্রহণ করেন তিনি। ইলন মাস্ক পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিজ্ঞানের স্নাতক এবং পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। ২৪ বছর বয়সে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে ফিজিক্সের উপর পিএইচডি করার সিদ্ধান্ত নিয়েছিলেন, কিন্তু দুই দিনের মধ্যেই পিএইচডি থেকে ইস্তফা দিয়ে চলে আসেন তিনি। এখন পর্যন্ত ২১০.২ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে বর্তমান বিশ্বে ধনীর ব্যক্তির তালিকায় সবার শীর্ষে আছেন তিনি।

ল্যারি তার শিক্ষাজীবনে ছিলেন অত্যন্ত অমনোযোগী। বেশ কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তিনি ভর্তি হলেও শেষ পর্যন্ত সফলভাবে তিনি শিক্ষাজীবন শেষ করতে পারেননি। তিনি ইউনিভার্সিটি অব ইলিনয়েজ থেকে, আবার ইউনিভার্সিটি অব শিকাগো থেকে ড্রপ আউট হন। ১৪১.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে বর্তমানে তিনি শীর্ষ ধনীদের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন।

বার্নার্ড আর্নল্ট : ১৯৪৯ সালে ফ্রান্সের উত্তরে রুবেইক্সে জন্মগ্রহণ করা বার্নার্ড আর্নল্ট বর্তমান বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি। প্যারিসের বিখ্যাত প্রকৌশল স্কুল ইকোল পলিটেকনিক থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেন তিনি। অঢেল সম্পদের মালিক হলেও অনেকটা আড়ালেই থাকতে পছন্দ করেন আর্নল্ট। তাই জেফ বেজোস, বিল গেটস কিংবা ইলন মাস্ককে একনামে সবাই চিনলেও আর্নল্টকে সেভাবে হয়ত চেনেন না অনেকেই। এখন পর্যন্ত ২০৮.৫ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ রয়েছে তার।

জেফ বেজোস : বিশ্বের অন্যতম ই-কমার্স সাইট অ্যামাজনের সিইও এবং বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি জেফ বেজোস পড়েছেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে। তিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন। ১২ জানুয়ারি ১৯৬৪ সালে জন্মগ্রহণ করা এই ব্যক্তির বর্তমানে মোট সম্পদের পরিমাণ ১৮৩.৪ বিলিয়ন মার্কিন ডলার।

ল্যারি এলিসন : লরেন্স জোসেফ এলিসন জন্ম ১৭ আগস্ট ১৯৪৪ সালে। তিনি ওরাকল কর্পোরেশনের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী। ল্যারি তার শিক্ষাজীবনে ছিলেন অত্যন্ত অমনোযোগী। বেশ কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে তিনি ভর্তি হলেও শেষ পর্যন্ত সফলভাবে তিনি শিক্ষাজীবন শেষ করতে পারেননি। তিনি ইউনিভার্সিটি অব ইলিনয়েজ থেকে, আবার ইউনিভার্সিটি অব শিকাগো থেকে ড্রপ আউট হন। ১৪১.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে বর্তমানে তিনি শীর্ষ ধনীদের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন।

১৯ বছর বয়সে বিল গেটস পল জি অ্যালেনের সাথে তিনি মাইক্রোসফ্ট করেন। ৩ সেমিস্টার পরেই বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন তিনি। ১২৩.৭ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে এখন পর্যন্ত বিশ্বের শীর্ষ অষ্টম ধনী ব্যক্তির তালিকায় রয়েছেন তিনি।

মার্ক জুকারবার্গ : মার্ক জুকারবার্গ ১৪ মে ১৯৮৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। ফেসবুকের সিইও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞান এবং কম্পিউটার বিজ্ঞান অধ্যয়ন করেন। হার্ভার্ডে পড়া অবস্থায় বন্ধুদের সাথে যোগাযোগ করতে ফেসবুক চালু করেন তিনি। এরপর ফেসবুকে মনোযোগ দেওয়ার জন্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ড্রপ আউট হন। অবশ্য পরে ২০১৭ সালে হার্ভার্ড তাকে সম্মানসূচক ডিগ্রি প্রদান করে। বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় ১৪১.৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছেন তিনি।

ল্যারি পেজ : ল্যারি পেজ মিশিগান ইউনিভার্সিটি থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে বিজ্ঞানে স্নাতক করেছেন। এরপর স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর করেন। ল্যারি পেজ স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে একটি পিএইচডি প্রোগ্রামে ভর্তি হন, যেখানে তিনি ‘PageRank’ অ্যালগরিদম তৈরি করেন, এটি গুগলের একটি মৌলিক প্রযুক্তি। ১২৮ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে শীর্ষ ধনীদের মধ্যে এখন পর্যন্ত ষষ্ঠ অবস্থানে রয়েছেন তিনি।

সের্গেই ব্রিন মাত্র ১৯ বছর বয়সে কম্পিউটার বিজ্ঞান এবং গণিত অধ্যয়ন করেছিলেন। ৫০ বছর বয়সি ব্রিন এখন পর্যন্ত ১২২.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে নবম অবস্থানে রয়েছেন।

ওয়ারেন বাফেট : ৯৩ বছর বয়সি ওয়ারেন বাফেট পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুলে পড়াশোনা করেছেন। এরপর, তিনি নেব্রাস্কা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হয়ে—যেখানে ব্যবসায় প্রশাসনে স্নাতক ডিগ্রি অর্জন করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রত্যাখ্যাত হওয়ার পর, ওয়ারেন বাফেট কলম্বিয়া বিজনেস স্কুলে ভর্তি হন এবং সেখান থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১২৬.৪ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত সপ্তম ধনী ব্যক্তি তিনি।

বিল গেটস : উইলিয়াম হেনরী গেটস বা বিল গেটস ২৮ অক্টোবর ১৯৫৫ সালে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে জন্মগ্রহণ করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে গণিত এবং ব্যাচেলর স্তরের কম্পিউটার সায়েন্স কোর্স করেছেন। ১৯ বছর বয়সে বিল গেটস পল জি অ্যালেনের সাথে তিনি মাইক্রোসফ্ট করেন। ৩ সেমিস্টার পরেই বিশ্ববিদ্যালয় ছেড়ে দেন তিনি। ১২৩.৭ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ নিয়ে এখন পর্যন্ত বিশ্বের শীর্ষ অষ্টম ধনী ব্যক্তির তালিকায় রয়েছেন তিনি।

সের্গেই ব্রিন : সের্গেই ব্রিন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স বিভাগ থেকে বিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। ২১ আগস্ট ১৯৭৩ সালে জন্মগ্রহণ করা সের্গেই ব্রিন মাত্র ১৯ বছর বয়সে কম্পিউটার বিজ্ঞান এবং গণিত অধ্যয়ন করেছিলেন। ৫০ বছর বয়সি ব্রিন এখন পর্যন্ত ১২২.৬ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে নবম অবস্থানে রয়েছেন।

আরও পড়ুন: এআইয়ের কারণে চাকরি যাবে ৪০ শতাংশের: আইএমএফ

স্টিভ বলমার : ২৪ মার্চ ১৯৫৬ সালে যুক্তরাষ্ট্রের মিশিগানে জন্মগ্রহণ করেন স্টিভ বলমার। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি ১৯৭৭ সালে গণিত এবং অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে বিজনেস স্কুলে পড়াশোনা শুরু করলেও এক বছরের মধ্যেই ড্রপ আউট হন। বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় এখন পর্যন্ত ১২০.২ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে বর্তমানে ১০ অবস্থানে রয়েছেন তিনি।

অন্যদিকে এশিয়ার শীর্ষ ধনী ভারতের মুকেশ আম্বানি মাটুঙ্গা ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি থেকে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করেছিলেন। এর পর তিনি ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করার জন্য ভর্তি হয়েছিলেন। কিন্তু মুকেশ আম্বানি তার এমবিএ কোর্স শেষ করতে পারেননি। ১০৯.৫ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে এখন পর্যন্ত বিশ্বের ১১তম ধনী ব্যক্তি তিনি।


সর্বশেষ সংবাদ