০৯ জানুয়ারি ২০২৪, ১৬:০৪

এবার গ্রামীণফোন বয়কটের ডাক নেটিজেনদের

আগামীকাল থেকে গ্রামীণফোনের সর্বনিম্ন রিচার্জ সীমা ৩০ টাকা কার্যকর করা হবে। এ নিয়ে ফেসবুকে নেটিজেনদের মধ্যে নানা ধরনের ক্ষোভের সৃষ্টি হয়। অনেকে গ্রামীণফোন বয়কট করার কথা বলেন। এ নিয়ে আজ (৯ জানুয়ারি) দুপুরে “বয়কট গ্রামীণফোন” নামের একটি ইভেন্টে এখন পর্যন্ত ১৭ হাজারেও বেশি নেটিজেন আগ্রহ প্রকাশ করেছেন।

সুলতান এম ইভান নামের এক গ্রাহক ফেসবুকে পোস্টে মন্তব্য করেন, ‘এই রক্তচোষা কোম্পানির সিম কেনাই ভুল ছিল। নম্বরটা বিভিন্ন জায়গায় ব্যবহারের ফলে সিমটাকে জিইয়ে রাখতে হয়। মেয়াদ শেষ হওয়ার পর রিচার্জ করি। তারপরও বছরে প্রায় ১২ বার ২০ টাকা করে ২৪০ টাকা টাকা রিচার্জ করা লাগে। এখন এটা কমপক্ষে ৩০ টাকা হলে বছরে ৩৬০ টাকা। শুধু সিমটাকে বাঁচিয়ে রাখার জন্য বছরে মিনিমাম ৩৬০ টাকা রিচার্জ করতে হবে।’

অনিক দাশ আকাশ নামের অন্য একজন মন্তব্য করেন, ‘খাইতে দিলে বসতে চায় বসতে দিলে শুইতে চায় এর বড় উদাহরণ গ্রামীণফোন। দেশের সবচেয়ে বড় টেলিকম সার্ভিস কোম্পানি হওয়ার পর এখন তারা দেশের সবচেয়ে বড় রক্তচোষা কোম্পানি হওয়ার পথে। আমার ব্যবহারকৃত সিমে কতটা রিচার্জ করবো সেই স্বাধীনতা আমার থাকা উচিত এইভাবে প্রথমে ২০ টাকা এখন ৩০ টাকা সর্বনিম্ন লিমিট করে দেয়ার মতো স্বেচ্ছাচারী কর্মকাণ্ড মোটেও গ্রহণ যোগ্য নয়। এছাড়া মাত্রাতিরিক্ত কল রেট, উচ্চ মূল্যের ডাটা প্যাক তো আছেই।’

আরও পড়ুন: ৩০ টাকার নিচে রিচার্জ করা যাবে না গ্রামীণফোনে

গত কয়েকদিন থেকে অপারেটরটি তাদের গ্রাহকদের ফোন কল, এসএমএস এবং মাইজিপি অ্যাপের নোটিফিকেশনের মাধ্যমে বিষয়টি জানানো শুরু করেছে। অপারেটর থেকে বলা হয়, আগামী ১০ জানুয়ারি থেকে গ্রামীণফোনের সর্বনিম্ন ব্যালেন্স রিচার্জ অ্যামাউন্ট ৩০ টাকা। তবে স্ক্র্যাচকার্ড এবং ৩০ টাকার নিচের রিচার্জ অপারগুলো আগের মতই চালু থাকবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) হিসাব মতে, গত বছরের নভেম্বর মাস পর্যন্ত দেশের মোট সিম ব্যবহারকারীর সংখ্যা ১৯০.৩৬ মিলিয়ন। এর মধ্যে গ্রামীণফোনের গ্রাহক রয়েছে ৮২.১৪ মিলিয়ন।