জাপানে ৩২ শতাংশ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী চ্যাটজিপিটি ব্যবহার করে

  © প্রতীকী ছবি

জাপানের বিশ্ববিদ্যালয়গুলোর ৩২ শতাংশ শিক্ষার্থী চ্যাটজিপিটি বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। সাম্প্রতিক এক অনলাইন সমীক্ষায় শিক্ষা নীতি বিশেষজ্ঞ তোহোকু ইউনিভার্সিটির একজন অধ্যাপক এবং তার গবেষণা দল এ তথ্য জানিয়েছে।

সমীক্ষায় জানা যায়, জাপানের বিজ্ঞান, প্রযুক্তি এবং কৃষি বিভাগের শিক্ষার্থীরা চ্যাটজিপিটি সবচেয়ে বেশি ব্যবহার করে। সামগ্রিকভাবে এই সংখ্যা ৪৫.৫ শতাংশ। নারীদের তুলনায় পুরুষ শিক্ষার্থীরা চ্যাটজিপিটি সবচেয়ে বেশি ব্যবহার করে। পুরুষ শিক্ষার্থীদের সংখ্যা ৪৪.৮ শতাংশ, নারী শিক্ষার্থীদের সংখ্যা ২৭.১ শতাংশ।

মানবিক, সামাজিক বিজ্ঞান এবং শিক্ষা বিভাগে ৩৩.০ শতাংশ শিক্ষার্থী এবং মেডিসিন, ডেন্টিস্ট্রি এবং ফার্মাকোলজি বিভাগে ২১.২ শতাংশ দ্বারা চ্যাটজিপিটি ব্যবহার করে।

গত ২৪ মে থেকে ২ জুনের মধ্যে পরিচালিত এই সমীক্ষাটি জাপানের বিশ্ববিদ্যালয়গুলোতে নথিভুক্ত চার হাজার শিক্ষার্থীর কাছ থেকে প্রতিক্রিয়া পেয়েছে। চ্যাটজিপিটি ব্যবহার শিক্ষার্থীদের দক্ষতা এবং সৃজনশীলতাকে আঘাত করতে পারে বলে জানায় এই সমীক্ষাটি। খবর টোকিও নিউজের।

অনলাইন সমীক্ষায় প্রায় ১৪ শতাংশ উত্তরদাতা জানায় তারা রিপোর্ট এবং অন্যান্য কোর্সওয়ার্ক লেখার জন্য চ্যাটজিপিটি ব্যবহার করে। এছাড়া চ্যাটজিপিটি ব্যবহারে তাদের উপর ইতিবাচক বা নেতিবাচক প্রভাব রয়েছে কিনা জানতে চাইলে ৭০.৭ শতাংশ বলেছেন এটি কিছুটা ইতিবাচক, ১৫.৪ শতাংশ বলেছেন এটি কিছুটা নেতিবাচক।


সর্বশেষ সংবাদ