হোয়াটসঅ্যাপে চ্যাট ‘লক’ করতে পারবেন গ্রাহকরা

হোয়াটসঅ্যাপে চ্যাট ‘লক’ করতে পারবেন গ্রাহকরা
হোয়াটসঅ্যাপে চ্যাট ‘লক’ করতে পারবেন গ্রাহকরা  © ফাইল ছবি

ব্যবহারকারীর কথোপকথন তুলনামূলক গোপন রাখার সহজ উপায় হিসেবে ‘চ্যাট লক’ নামে নতুন ফিচার এনেছে মেটা মালিকানাধীন মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ।

নতুন এই ফিচারে ব্যবহারকারীর লক করা কথোপকথন কোনো পাসওয়ার্ড বা বায়োমেট্রিক সুরক্ষিত এক ফোল্ডারে সংরক্ষিত থাকবে। পাশাপাশি, সেইসব কথোপকথনের নোটিফিকেশনে প্রেরকের পরিচয় বা মূল বার্তা দেখা যাবে না।

চ্যাট লক সম্ভবত আইক্লাউড-এ অ্যাপলের ছবি লুকানোর ফিচারের মতো কাজ করবে বলে অনুমান প্রকাশ করেছে প্রযুক্তি-বিষয়ক সাইট ভার্জ। পাশাপাশি, ব্যবহারকারীদের নতুন এই ফিচার সম্পর্কে ধারণা দিতে ইউটিউবে একটি ভিডিওও প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ।

নিজেদের এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা বার্তা সুবিধার জন্য এরইমধ্যে সুপরিচিত হোয়াটসঅ্যাপ। তবে এতে এমন কাউকে ব্লক করা যায় না, যার কাছে এরইমধ্যে ব্যবহারকারীর আনলক করা ফোন আছে। আর মেসেজিং সেবাটি খোলা থাকলে তার বিভিন্ন বার্তা দেখে ফেলার ঝুঁকিও আছে এতে।

চ্যাট লক এতে নিরাপত্তার বাড়তি স্তর যোগ করে। এটি সেইসব ব্যবহারকারীর জন্য সুবিধাজনক হবে, যার নিয়মিতই নিজের আনলক করা ফোন কারও সঙ্গে শেয়ার করতে হয়। আর ব্যবহারকারী চাইলে বায়োমেট্রিক অথেন্টিফিকেশিন সুবিধা ব্যবহার করে গোটা হোয়াটসঅ্যাপই লক করতে পারেন।

চ্যাট লক ফিচারটি এরইমধ্যে চালু হয়েছে। ভবিষ্যতে ফিচারটিতে আরও নতুন আপগ্রেড যুক্ত হবে বলে নিজেদের প্রতিবেদনে জানিয়েছে ভার্জ।

আর হোয়াটসঅ্যাপের মালিকানা প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, আগামী কয়েক মাসে আমরা চ্যাট লকে বেশ কিছু নতুন অপশন যোগ করতে যাচ্ছি। এর মধ্যে রয়েছে একে অপরের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন ডিভাইস লক করা ও ব্যবহারকারীর চ্যাটিংয়ের জন্য ‘কাস্টম পাসওয়ার্ড’ তৈরির সুবিধা, যাতে তিনি নিজের ফোন থেকে আলাদা কোনো বিশেষ পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।


সর্বশেষ সংবাদ