গুগলের নতুন ফিচার, ফোনের ধারণক্ষমতা বাড়াতে অব্যবহৃত অ্যাপ মুছে দেবে

গুগলের নতুন ফিচার
গুগলের নতুন ফিচার  © সংগৃহীত

স্মার্টফোনে নিয়মিত ব্যবহার করা না হলেও ঠিকই জায়গা করে রাখে বিভিন্ন অ্যাপ। এবার গুগল নিয়ে এলো নতুন ফিচার। যার মাধ্যমে অটো আপনার ফোনের পুরোনো ও অপ্রয়োজনীয় অ্যাপ মুছে দেবে গুগল। ফিচারের নাম দেওয়া হয়েছে ‘অটো-আর্কাইভ ফিচার’। অর্থাৎ ফোনে আর স্টোরেজ নিয়ে কোনো সমস্যা হবে না। 

এই ফিচারটির সাহায্যে স্টোরেজ ভর্তি হয়ে গেলেও নতুন অ্যাপ ডাউনলোড করা যাবে। মূলত গুগল দীর্ঘদিন ধরে ব্যবহার করেন না এমন অ্যাপ আপনার ফোন থেকে ডিলিট করে দেবে। স্মার্টফোনে বিভিন্ন ধরনের অসংখ্য অ্যাপ ব্যবহার করা হয়। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ফটো এডিটিং, গেম সহ বিভিন্ন অ্যাপ রাখেন স্মার্টফোনে। তবে একই কাজের জন্য একাধিক অ্যাপ রাখা এবং পুরোনো অ্যাপ ফোনের জন্য ক্ষতিকর হতে পারে।

গুগল জানিয়েছে, অটো আর্কাইভ সুবিধায় অব্যবহৃত অ্যাপের আকার ৬০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনা হবে। আর্কাইভ করা অ্যাপগুলো অ্যাপের তালিকা থেকে মুছে গেলেও মুঠোফোনের হোম স্ক্রিনে ক্লাউড আইকন আকারে দেখা যাবে। ফলে ব্যবহারকারীরা সহজেই অ্যাপগুলো চিহ্নিত করতে পারবেন। প্রয়োজনের সময় আর্কাইভ করা নির্দিষ্ট অ্যাপে ক্লিক করলেই সেটি আগের তথ্যসহ পুনরায় ইনস্টল হয়ে যাবে।

অটো-আর্কাইভ ফিচারের সাহায্যে, ডিভাইসে জায়গা খালি করতে আপনাকে কোনো অ্যাপ মুছতে হবে না। এই ফিচারটি চালু হওয়ার সঙ্গে সঙ্গে গুগল নিজে থেকেই কম গুরুত্বপূর্ণ অ্যাপটি সরিয়ে ফেলবে ফোন থেকে। অ্যাপটি সরানো হলে জায়গা খালি হবে। 

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপ থেকেই ফেসবুকে আপলোড হবে স্ট্যাটাস, আসছে নতুন ফিচার

তবে অ্যাপটি ডিলিট করে দিলেও সেই অ্যাপের সব ডেটা আপনার ফোনে সুরক্ষিত থাকবে। তবে আপনি যদি সেই অ্যাপটি আবার ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে পুনরায় ডাউনলোড করতে হবে। 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


সর্বশেষ সংবাদ