মেটাকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করল রাশিয়া

মেটা
মেটা   © সংগৃহিত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মূল কোম্পানি মার্কিন প্রযুক্তি সংস্থা মেটাকে সন্ত্রাসবাদী ও উগ্রপন্থী সংগঠনের তালিকাভুক্ত করল রাশিয়া। রাশিয়ার ফেডেরাল ফিন্যান্সিয়াল মনিটরিং সার্ভিস রসফিনমনিটরিং মঙ্গলবার মেটাকে এই তালিকাভুক্ত করার ঘোষণা করে।

এর আগে গত ২১ মার্চ মেটাকে উগ্রপন্থী বলে আখ্যা দিয়েছিল রাশিয়া। তারপর এপ্রিলে মেটার সিইও মার্ক জাকারবার্গের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার ১১ অক্টোবর এই টেক সংস্থাকে সরাসরি সন্ত্রাসবাদী সংগঠনের তালিকাভুক্ত করল মস্কো।

গত ১০ মার্চ মেটা এক ঘোষণায় জানায়, তাদের প্লাটফর্মগুলোতে ‘রাশিয়ার আক্রমণকারীদের মৃত্যু’ চাওয়ার মতো বক্তব্য-বিবৃতি প্রচারের অনুমতি দেওয়া হবে। তবে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হুমকি প্রচার করা যাবে না।

আর রাশিয়াবিরোধী এ ধরনের পোস্ট কেবল ইউক্রেনীয় ভূখণ্ড থেকে ব্যবহারকারীরা দিতে পারবেন বলে জানানো হয়। মার্চের পর থেকে রাশিয়ায় ফেসবুক ও ইনস্টাগ্রাম নিষিদ্ধ রয়েছে।

তবে অনেক রুশ নাগরিক ভিপিএনের মাধ্যমে বিকল্প উপায়ে সামাজিক যোগাযোগের এসব মাধ্যম ব্যবহার করছেন।

রাশিয়ায় ইনস্টাগ্রামের বিশেষ জনপ্রিয়তা রয়েছে। দেশটিতে বিজ্ঞাপন ও অনলাইন ব্যবসা-বাণিজ্যের অন্যতম মূল প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহৃত হতো ইনস্টাগ্রাম।

বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ মেটার অ্যাপ ব্যবহার করছেন। রাশিয়ার এই সিদ্ধান্তের ফলে তালেবানসহ অন্য সন্ত্রাসী সংগঠন ও রাশিয়াবিরোধী সংস্থার মতো সন্ত্রাসী সংগঠনের তালিকায় মেটাকে যুক্ত করল।


সর্বশেষ সংবাদ